পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালের নতুন বিচারক রৌশন জাহান

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর, ২০১৯ ১১:৩৫ পূর্বাহ্ণ
পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনাল

পুঁজিবাজার সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে গঠিত বিশেষ ট্রাইব্যুনালের নতুন বিচারক হিসেবে নিয়োগ পেয়েছেন হাছিনা রৌশন জাহান। তিনি বিচারক মোঃ আকবর আলী শেখ-এর স্থলে যোগদান করবেন। পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালের তিনি তৃতীয় বিচারক। বর্তমানে তিনি নোয়াখালীতে ‘নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১’ এ জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালন করছেন।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব (প্রশাসন-১) শেখ হুমায়ুন কবীর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে গত ১৭ সেপ্টেম্বর বিচারক বদলির এ তথ্য প্রকাশ করা হয়।

আদালত সূত্রে জানা গেছে, আগামী ১ অক্টোবর থেকে নতুন বিচারক হাছিনা রৌশন জাহান রাজধানীর পুরানা পল্টনে হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন ভবনে পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবেন। তিনি তিন বছরের জন্য এ আদালতে বিচার কাজ পরিচালনার জন্য দায়িত্ব পেয়েছেন।

এদিকে মোঃ আকবর আলী শেখকে বদলি করে রাজশাহীতে জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।

গত রোববার (২২ সেপ্টেম্বর) বিকেল পর্যন্ত বিচারক মোঃ আকবর আলী শেখ পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালে শেষ অফিস করেন। এদিন তাকে আদালতের কর্মচারীদের পক্ষ থেকে বিদায় সংবর্ধনা দেয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন- আদালতের স্টেনোগ্রাফার মোঃ জালাল শেখ, বেঞ্চ সহকারী রেশমা শেখ, জারিকারক সাইফুল ইসলাম, অফিস সহায়ক জুয়েল মিয়া, কোর্ট পুলিশ নজরুল ইসলাম ও দেহরক্ষী শাহ্ মকদুম।

বিচারক আকবর আলী শেখ ২০১৬ সালের ১৭ জুলাই পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালে যোগদান করেন। চলতি বছরের ২২ সেপ্টেম্বর ট্রাইব্যুনালে তার তিন বছর চাকরির মেয়াদ শেষ হয়।

প্রসঙ্গত, ২০১০ সালে পুঁজিবাজার ধসের পর পৃথক বিশেষ ট্রাইব্যুনাল গঠনের উদ্যোগ নেয়া হয়। এরই ধারাবাহিকতায় ২০১৫ সালের ২১ জুন এ ট্রাইব্যুনালের প্রথম বিচারিক কার্যক্রম শুরু হয়। এ বিশেষ ট্রাইব্যুনালের প্রথম বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন মোঃ হুমায়ুন কবির। তারপর বিচারকের দায়িত্বে আসেন মোঃ আকবর আলী শেখ। এরপর রৌশন জাহান নিয়োগ পেলেন।