কোনো শিশুকে অপরাধী বলা যাবে না: বিচারপতি শেখ হাসান আরিফ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর, ২০১৯ ১১:০৮ পূর্বাহ্ণ
শিশু আইন ২০১৩ বাস্তবায়নে অংশীজনদের করণীয় শীর্ষক সেমিনারে বক্তব্য দিচ্ছেন বিচারপতি শেখ হাসান আরিফ

বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ বলেছেন, ১৮ বছরের নিচে সকলেই শিশু। কোনো শিশুকে অপরাধী বলা যাবে না। কারণ তার অপরাধ করার বয়স হয়নি। শিশু অধিকার আইনে বলা আছে- গণমাধ্যমে শিশুর নাম প্রকাশ করা যাবে না।

গাজীপুর জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা অধিদফতর যৌথ আয়োজনে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের বীর মুক্তিযোদ্ধা ড. মো. জহিরুল ইসলাম প্রশিক্ষণ ভবনের সভাকক্ষে শিশু আইন ২০১৩ বাস্তবায়নে অংশীজনদের করণীয় শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিচারপতি শেখ হাসান আরিফ বলেন, শিশুকে আটক করে তাকে অন্যান্য আসামির মতো আসামি সেলে রাখা যাবে না। শিশু সেলে রাখার ব্যবস্থা করতে হবে। পুলিশ কোনো শিশুকে আটক করলে ২৪ ঘণ্টার মধ্যে সমাজসেবা প্রবেশন অফিসারকে বিষয়টি আবশ্যই অবহিত করতে হবে। আদালতে পাঠানোর সময় তাকে হাতকড়া ও কাঠগড়ায় দাঁড় করানো যাবে না, তাকে শিশু সেলে হাজির করতে হবে।

তিনি বলেন, শিশুদের বেঁচে থাকার অধিকার রয়েছে। সে অধিকার খর্ব করা চলবে না। শিশুরা যাতে অপরাধ করতে না পারে সে রকম পরিবেশ আমাদের সৃষ্টি করতে হবে।

গাজীপুরের জেলা প্রশাসক ও জেলা শিশুকল্যাণ বোর্ডের সভাপতি এস এম তরিকুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন জেলা লিগ্যাল এইড অফিসার তানিয়া শার্মী, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার কে এম আরিফুল হক, জাতীয় সমাজসেবা একাডেমির অধ্যক্ষ এম এম মাহামুদুল্লাহ, গাজীপুরের অতিরিক্ত পুলিশ মো. আমীনুল ইসলাম, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা শিশুকল্যাণ বোর্ডের সদস্য সচিব এস এম আনোয়ারুল করিম, অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক, মাহবুবুল আলম প্রমুখ।