মানবাধিকার কমিশনের সুপারিশ অমান্য করলে আদালতের নজরে আনার নির্দেশ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১১ নভেম্বর, ২০১৯ ৫:১৬ অপরাহ্ণ
বাংলাদেশের সর্বোচ্চ আদালত

মানবাধিকার কমিশনের সুপারিশ সরকার অমান্য করলে সংশ্লিষ্ট কমিশন আইন ও সংবিধান অনুসারে তা আদালতের নজরে আনার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মিরপুরে গৃহকর্মী খাদিজাকে নির্যাতনের ঘটনায় দায়ের করা রিটের ওপর আজ সোমবার (১১ নভেম্বর) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ নির্দেশনাসহ এ মামলার রায় দেন।

আদালতে মানবাধিকার সংগঠন চিলড্রেন চ্যারিটি অব বাংলাদেশের করা রিটের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার আব্দুল হালিম। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট ইশরাত হাসান।

এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে গৃহকর্মী খাদিজাকে নির্যাতনের ঘটনায় পদক্ষেপ নিতে মানবাধিকার কমিশনের ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। একই সঙ্গে ওই গৃহকর্মী নির্যাতনের ঘটনায় কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা জানানোরও নির্দেশ দিয়েছিলেন আদালত।

উল্লেখ্য, ২০১৩ সালে রাজধানীর মিরপুরে গৃহকর্মী খাদিজাকে নির্যাতনের ঘটনা ঘটে। ওই ঘটনায় একটি জাতীয় পত্রিকায় রিপোর্ট প্রকাশ হয়। ওই রিপোর্টের পরে চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশনের পক্ষ থেকে মানবাধিকার কমিশনে ব্যবস্থা নিতে চিঠি দেয়। এরপর পাঁচ বছর কেটে গেলেও কোনো ব্যবস্থা না নেওয়ায় হাইকোর্টে রিট দায়ের করা হয়।