সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে শিক্ষানবিশ আইনজীবীদের আমরণ অনশন কর্মসূচি

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: 13 November, 2019 12:32 pm

অবিলম্বে আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষার তারিখ ঘোষণাসহ ৫ দফা দাবিতে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন শিক্ষানবীশ আইনজীবীরা। সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে গত রোববার (১০ নভেম্বর) রাত থেকে চলা এই অনশন এখনো চলছে।

শিক্ষানবীশ আইনজীবীদের পাঁচ দফা দাবি হলো–

  • অবিলম্বে এনরোলমেন্ট পরীক্ষা ২০১৯ এর তারিখ ঘোষণা করতে হবে।
  • লিখিত পরীক্ষায় আধুনিক প্রযুক্তির ও.এম.আর শীট সংযোজন করতে হবে।
  • লিখিত পরীক্ষার খাতা সকল বিচারককে পরীক্ষণের ব্যবস্থা করে এম.সি.কিউ, লিখিত ও মৌখিক পরীক্ষা ৬ মাসের মধ্যে সম্পন্ন করতে হবে।
  • লিখিত পরীক্ষার খাতা রিভিউ করার সুযোগ দানের ব্যবস্থা করতে হবে এবং
  • অবিলম্বে ২০১৭ সালে দেওয়া সুপ্রিম কোর্টের রায় কার্যকরীকরণ পূর্বক প্রতিবছর এনরোলমেন্ট পরীক্ষা গ্রহণ করতে হবে।

প্রসঙ্গত, ‘বাংলাদেশ বার কাউন্সিল বনাম ফজলুল কামের এবং অন্যান্য’ মামলায় (২০১৭) আদালত জানায়, ‘এটা দৃশ্যমান যে, বার কাউন্সিল তার দায়িত্ব পালন করতে ব্যর্থ। আইনজীবী নিবন্ধন পরীক্ষাটি যথাযথভাবে সম্পাদন করতে পারছে না। বার কাউন্সিল প্রতি বছরে একবার পরীক্ষা গ্রহণ করতে পারছে না।’

আপিল বিভাগ এই মামলায় নির্দেশনা প্রদান করে যে, ‘বার কাউন্সিল জেলা আদালতগুলোতে আইনজীবী হিসেবে নিবন্ধন লাভ করতে ইচ্ছুকদের নিবন্ধন প্রক্রিয়া প্রতি ক্যালেন্ডার বছরে সম্পন্ন করবে।’

উল্লেখ্য, সর্বশেষ ২০১৭ সালের ২১ জুলাই আইনজীবী অন্তর্ভুক্তির প্রথম ধাপ নৈর্ব্যক্তিক (প্রিলিমিনারী) পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতিবছর পরীক্ষা নেওয়ার কথা থাকলেও প্রায় দুই বছর পর বার কাউন্সিল চলতি বছরের নভেম্বরে আইনজীবী তালিকাভুক্তির প্রিলিমিনারী (MCQ) পরীক্ষা নেওয়ার কথা। এ লক্ষ্যে চলতি বছরের ২৮ আগস্ট থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত এবং পরবর্তীতে মেয়াদ বাড়িয়ে দ্বিতীয় ধাপে ৩ অক্টোবর পর্যন্ত অ্যাডভোকেটশীপ পরীক্ষার ফরম ফিলাপ কার্যক্রম সম্পন্ন করে বার কাউন্সিল। কিন্তু নভেম্বর মাস প্রায় অর্ধেক শেষ হলেও সনদ পরীক্ষার তারিখ ঘোষণা করেনি সারাদেশে আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ও দেশের আইন পেশার সর্বোচ্চ এই সংস্থাটি।