আইনজীবী হিসেবে প্রতিষ্ঠা পেতে কোনো সংক্ষিপ্ত পথ নেই: প্রধান বিচারপতি

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৫ জানুয়ারি, ২০২০ ১০:৫৯ অপরাহ্ণ

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, আইনজীবী হিসেবে প্রতিষ্ঠা পেতে সংক্ষিপ্ত কোনো পথ নেই। এ জন্য নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ওজায়ের ফারুকের স্বরণসভা ও দোয়া মাহফিলে বুধবার (১৫ জানুয়ারি) প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নবীন আইনজীবীদের স্বচ্ছতার সঙ্গে পেশা পরিচালনার আহ্বান জানিয়ে প্রধান বিচারপতি বলেন, সিনিয়রদের পদাঙ্ক অনুসরণ করতে হবে। মরহুম ওজায়ের ফারুকের কর্মময় জীবন আইনজীবীদের জন্য অনুসরণীয় ও অনুকরণীয়।

সুপ্রিম কোর্ট আইনজীবীর সমিতি মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন সভাপতিত্ব করেন।

প্রধান বিচারপতি বলেন, দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় তিনি (ওজায়ের ফারুক) নির্ভীকতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় তিনি ছিলেন অকুতোভয়। তিনি আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতার জন্য যে কাজ করে গেছেন তা আমাদের সবার জন্য অনুকরণীয়। তিনি অসাম্প্রদায়িক চেতনার দৃঢ় অনুসারী ছিলেন। তিনি আইনজীবীদের কিংবদন্তী ছিলেন।

স্বরণসভায় বক্তব্য রাখেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, হাইকোর্ট বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. আশরাফুল কামাল, সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, আওয়ামীলীগের আইন সম্পাদক অ্যাডভোকেট মো. নজিবউল্লাহ হিরু, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সাবেক সম্পাদক ড. বশির আহমেদ, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল ও ড. মোমতাজউদ্দিন আহমদ মেহেদী ।