ঢাকা বারে ঋণ আবেদন মঞ্জুরকৃতদের তালিকা প্রকাশ, বিতরণ ৫-১৪ মে

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৫ মে, ২০২০ ৬:৫০ পূর্বাহ্ণ
এশিয়ার সর্ববৃহৎ বার হিসেবে পরিচিত ঢাকা আইনজীবী সমিতি

করোনা পরিস্থিতিতে আদালত বন্ধ থাকায় বিপাকে পড়া আইনজীবীদের বিনা সুদে ১ বছর মেয়াদী ঋণ দেয়ার সিদ্ধান্ত নেন ঢাকা আইনজীবী সমিতি। এই বিষয়ে চূড়ান্ত করতে বৃহস্পতিবার (৩০ এপ্রিল) জরুরি সভায় বসেন ঢাকা আইনজীবী সমিতির কার্যকরী কমিটি।

ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ইকবাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ৭৫১১ টি আবেদনপত্র থেকে যাচাই বাছাইয়ের পর মোট ৫৪৮৫ টি আবেদন গৃহীত হয়। ঋণ আবেদন মঞ্জুরকৃত আইনজীবী সদস্যদের তালিকা সমিতির সাধারণ সম্পাদক হোসেন আলী খান হাসান সাক্ষরিত ৪ মে এক বিজ্ঞপ্তি আকারে সমিতির নিজস্ব ওয়েভসাইটে প্রকাশ করা হয়।

সদস্যরা ৫ মে থেকে ১৪ মে সকাল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত সমিতির অফিস থেকে ঋণের অর্থ গ্রহণ করতে পারবেন। তবে আবেদনকারীদের মোবাইলে এসএমএস এর মাধ্যমে ঋণ গ্রহণের তারিখ ও সময় জানিয়ে দেয়া হবে; এসএমএস প্রাপ্তির পর নির্ধারিত তারিখে ঋণ গ্রহণের জন্য সমিতির অফিসে আসতে অনুরোধ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। সেই সাথে আরও বলা হয়েছে, ঋণ গ্রহণের সময় সমিতির পরিচয়পত্র এবং পরিচয় পত্রের ফটোকপি সাথে আনতে হবে।

 ‘বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন’

বিনা সুদে ঋণ বিতরণ হলেও গ্রহীতাদের প্রতি শর্ত দেয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ঋণ গ্রহীতারা আগামী ৩০.০৬.২০২১ তারিখের মধ্যে মঞ্জুরীকৃত ঋণের টাকা কিস্তিতে/ এককালীন সমিতিকে পরিশোধ করতে হবে।

ঢাকা আইনজীবী সমিতির অফিস সম্পাদক অ্যাডভোকেট এইচ এম মাসুম ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কমকে জানান, যারা এই মুহূর্তে ঢাকার বাহিরে আছেন, তারা পরে যখন আসবেন তখন সমিতির সাধারণ সম্পাদক বরাবর আবেদন জমা দিয়ে এই অর্থ উত্তোলন করতে পারবেন।

চার ক্যাটাগরিতে পাঁচ হাজার ৪৮৫ জন আইনজীবী এ ঋণ পাবেন। যাদের সদস্য হওয়ার বয়স ১ থেকে ৫ বছর, তারা পাবেন ২০ হাজার টাকা করে। এমন আবেদনকারী এক হাজার ৮০০ জন। যাদের সদস্য হওয়ার বয়স ৫ থেকে ২৫ বছর, তারা পাবেন ২৫ হাজার টাকা। এমন আবেদনকারী দুই হাজার ৮৯০ জন। আর যাদের সদস্য হওয়ার বয়স ২৫ বছরের বেশি তারা পাবেন ৩০ হাজার টাকা। এমন আইনজীবী ৩৩৫ জন। আর যাদের বেনেভোলেন্ট ফান্ডে টাকা নেই, তারা পাবেন দশ হাজার টাকা। এমন আইনজীবী ৪৬০ জন।