করোনা: মদের হোম ডেলিভারির বিষয়টি বিবেচনা করুন -ভারতের সুপ্রিম কোর্ট

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৮ মে, ২০২০ ৯:৫৭ অপরাহ্ণ
ভারতের সুপ্রিম কোর্ট

সুরক্ষা বিধি নিশ্চিত করার জন্য মদের হোম ডেলিভারি নিয়ে রাজ্যগুলিকে বিবেচনা করে দেখতে বলল সুপ্রিম কোর্ট। তবে সংশ্লিষ্ট মামলায় কোনও রায় দিতে রাজি হয়নি শীর্ষ আদালত।

তৃতীয় পর্যায়ের লকডাউনের প্রথম দিন থেকে মদের দোকান খোলার অনুমতি দিয়েছে কেন্দ্র। আর প্রথমদিন থেকে দেশের প্রায় সর্বত্রই মদের দোকানের সামনে লম্বা লাইন চোখে পড়েছে। এই অবস্থায় দোকানে মদ বিক্রির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন গুরুস্বামী নটরাজ নামে এক ব্যক্তি।

ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে সেই মামলা শুনানিতে শুক্রবার আবেদনকারীর আইনজীবী সাই দীপক জানান, মদের দোকানে সামাজিক দূরত্বের বিধি পালন না করায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এক মাসের বেশি সময় ধরে লকডাউনের ফলে যে সুফল পাওয়া গিয়েছে, দোকান থেকে মদ বিক্রির ফলে তা বৃথা হয়ে যাবে। লকডাউন পর্যন্ত বা জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ যতক্ষণ না ভারতকে করোনা-মুক্ত বলে ঘোষণা করছে, ততক্ষণ দোকানে মদ বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে নির্দেশিকা জারি করার আর্জি জানান তিনি।

জবাবে বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চ জানায়, মদের অনলাইন বিক্রি বা হোম ডেলিভারিতে অনুমতি দেওয়া নিয়ে আলোচনা চলছে। দীপক জানান, দোকান থেকে মদ বিক্রির কারণে সাধারণ মানুষের জীবন যেন প্রভাবিত না হয়, সেটাই চান তিনি। শেষে রাজ্যগুলিকে অনলাইনে মদ বিক্রি বা মদের হোম ডেলিভারির বিষয়টি বিবেচনা করে দেখার পরামর্শ দেয় শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ।

সূত্র- ভারতের দৈনিক হিন্দুস্তান টাইমস