ওয়েব-সিরিজ ‘বুমেরাং’ ও ‘আগস্ট ১৪’: অশ্লীল দৃশ্য ইন্টারনেট থেকে সরাতে নোটিশ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৪ জুন, ২০২০ ৪:২৭ অপরাহ্ণ
লিগ্যাল নোটিশ

ওয়েব ভিত্তিক মিডিয়া সার্ভিস ফ্ল্যাটফর্মগুলোতে প্রকাশ করা দেশীয় সংস্কৃতি ও সামাজিক মূল্যবোধ বিরোধী অনুপোযোগী কনটেন্ট সরাতে সরকারকে লিগ্যাল নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ।

২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ নিতে তথ্য সচিব,স্বরাষ্ট্র সচিব, বিটিআরসি চেয়ারম্যান, আইজিপিসহ সংশ্লিষ্টদের বরাবরে এ নোটিশ পাঠানো হয়েছে।

রোববার (১৪ জুন) এ নোটিশ পাঠিয়েছেন বলে আইনজীবী তানভীর আহমেদ ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কম কে জানান।

গণমাধ্যমে খবর অনুযায়ী গত ২৭ মে অনলাইনে মুক্তি পেয়েছে ক্রাইম থ্রিলার ‘আগস্ট ১৪’। এছাড়া ওয়েব সিরিজ ‘বুমেরাং’ মুক্তি পেয়েছে ঈদে।

তানভীর আহমেদ বলেন, ১১ জুন ফেসুবেক একটি খবরে দেখতে পেলাম। দেশীয় সংস্কৃতি ও সামাজিক মূল্যবোধ বিরোধী অনুপোযযোগী কনটেন্ট রয়েছে  ‘বুমেরাং’ ও ক্রাইম থ্রিলার ‘আগস্ট ১৪’এ। এগুলোতে অশ্লীল দৃশ্য আছে। পর্নোগ্রাফি ও ডিজিটাল সিকিউরিটি আইনের লংঘন করা হয়েছে। ইন্টারনেট ফ্ল্যাটফর্মের যেসব মাধ্যমে এগুলো বানানো ও প্রকাশ করা হয়, তাদের বিষয়ে কোনো রেগুলেশন নেই। তাই তাদের নিয়ন্ত্রণও করছে না কেউ। এ কারণে দেশীয় সংস্কৃতি ও মূল্যবোধ বিরোধী এসব কনটেন্ট সরাতে নোটিশ দিয়েছি এবং একটি রেগুলেশনও করতে বলেছি।

এছাড়াও নোটিশ দাতা বলেন, প্রোভাইডারদের নিয়ন্ত্রণে কেন কোনো নীতিমালা তৈরি করা হবে না তা আগামী ৭ দিনের মধ্যে লিগ্যাল নোটিশের জবাব দিতে বলা হয়েছে।