অবিলম্বে ভার্চ্যুয়াল কোর্ট বন্ধ করে নিয়মিত আদালত চালুর দাবি

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৩০ জুন, ২০২০ ৯:০৩ অপরাহ্ণ
ঢাকা আইনজীবী সমিতি ভবন প্রাঙ্গণে অনুষ্ঠিত মানববন্ধন

বিচারবিভাগ, আইনজীবী ও বিচার প্রার্থীদের স্বার্থে অবিলম্বে ভার্চ্যুয়াল কোর্ট বন্ধ করে সকল আদালত খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন করেছে সাধারণ আইনজীবী পরিষদ। মানববন্ধনে আগামী ১ জুলাই নিয়মিত আদালতের কার্যক্রম চালুর দাবি জানিয়েছেন সংগঠনটি।

আজ মঙ্গলবার (৩০ জুন) ঢাকা আইনজীবী সমিতি ভবন প্রাঙ্গণে অনুষ্ঠিত মানববন্ধনে সমিতির শতাধিক সদস্য অংশগ্রহণ করেন।

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মো. ইকবাল হোসেন বলেন, ‘আমাদের দাবির প্রেক্ষিতে সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত আদালত চালুর বিষয়ে সিদ্ধান্ত দিয়েছিলেন মাননীয় প্রধান বিচারপতি। এরপর কিছু আইনজীবীর দাবির কারণে ৩০ জুন পর্যন্ত ভার্চ্যুয়াল আদালত চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আমরা সেই সিদ্ধান্ত মেনে নিয়েছিলাম। তবে এখন আর এটি অব্যাহত রাখা যায় না। তথাকথিত ভার্চ্যুয়াল আদালতের কারণে ঢাকা আইনজীবী সমিতির ২৫ হাজারের বেশি সদস্য খুবই দুরবস্থার মধ্যে আছেন। আদালত বন্ধ থাকায় বিচার প্রার্থীরাও ভোগান্তিতে আছেন।’

তিনি আরো বলেন, এই অবস্থায় আইনজীবী ও বিচার প্রার্থীদের কথা বিবেচনা করে আমরা নিয়মিত আদালত চালুর দাবি জানাচ্ছি। আগামীকাল ১ জুলাই থেকে নিয়মিত আদালত চালু করা না হলে আইনজীবীদের নিয়ে ঐক্যবদ্ধভাবে আরো কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।

মানববন্ধনে সভাপতিত্ব করেন ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মো. খোরশেদ আলম। তিনি বলেন, রাষ্ট্রের নির্বাহী বিভাগ ও আইন বিভাগের কার্যক্রম যথারীতি চলছে। অথচ মানুষের শেষ আশ্রয়স্থল বিচার বিভাগের কার্যক্রম তিন মাসের বেশি সময় ধরে বন্ধ। এ অবস্থা চলতে পারে না।