আইনজীবী নেতা সাহারা খাতুনের মৃত্যুতে প্রধান বিচারপতির শোক, শনিবার দাফন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১০ জুলাই, ২০২০ ১০:২৩ অপরাহ্ণ

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের যুগ্ম আহবায়ক ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন আর নেই। ব্যাংককের একটি হাসপাতালে তিনি মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর মৃত্যুতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন গভীর শোক প্রকাশ করেছেন।

অ্যাডভোকেট সাহারা খাতুনের মৃত্যুর বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করেছেন সাবেক ডেপুটি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে গতকাল বৃহস্পতিবার (০৯ জুলাই) রাত ১১টা ৪০ মিনিটে সাহারা খাতুন মারা যান।

তাঁর মৃতদেহ আজ শুক্রবার (১০ জুলাই) রাত ১২ ঘটিকার সময় শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর এ এসে  পৌঁছাবে এবং আগামীকাল সকাল ১১ টায় বনানী কবরস্থান মসজিদে জানাজা শেষে মরদেহ দাফন করা হবে।

এর আগে দীর্ঘদিন অসুস্থ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুনকে উন্নত চিকিসার জন্য থাইল্যান্ডে নেওয়া হয়। ভর্তি করা হয় বামরুনগ্রাদ হাসপাতালে।

গত সোমবার (৬ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে এয়ার অ্যাম্বুলেন্স তাকে নিয়ে থাইল্যান্ডের ব্যাংককের উদ্দেশে রওয়ানা হয়। বিকেল ৪টার দিকে সেখানে তাকে বামরুনগ্রাদ হাসপাতালে ভর্তি করা হয়।

এর আগে সাহারা খাতুন দীর্ঘদিন রাজধানীর ইউনাইটেড হাসপতালে চিকিৎসাধীন ছিলেন। জ্বর, অ্যালার্জিসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে অসুস্থ অবস্থায় গত ২ জুন সাহারা খাতুন ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন।

অ্যাডভোকেট সাহারা খাতুন বাংলাদেশ আওয়ামী আইনজীবী পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি, বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক। এছাড়াও তিনি আন্তর্জাতিক মহিলা আইনজীবী সমিতি ও আন্তর্জাতিক মহিলা জোটের সদস্য ছিলেন।

প্রধান বিচারপতির শোক
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সাবেক মন্ত্রী এবং প্রথিতযশা আইনজীবী অ্যাডভোকেট সাহারা খাতুন এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছেন।

বিষয়টি নিশ্চিত করে সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা ও মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে জানান,  তিনি (প্রধান বিচারপতি) মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির শোক
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি সিনিয়র অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন শোক জানিয়ে বলেন, সর্বজন শ্রদ্ধেয় সাহারা খাতুন এর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। আল্লাহর কাছে দোয়া করি আল্লাহ আমাদের আইনজীবীদের এই প্রিয় নেত্রীকে বেহেস্ত নসিব করুন।