করোনায় কর্মহীন ভারতীয় আইনজীবী আদালতের বাইরে সবজি বিক্রি করছেন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৪ জুলাই, ২০২০ ১২:৩৬ অপরাহ্ণ
ওড়িশা হাইকোর্টের বাইরে বসে সবজি বিক্রি করছেন আইনজীবী

করোনা লকডাউনে বন্ধ আদালতের কার্যক্রম। প্রতিশ্রুতি সত্ত্বেও মেলেনি সরকারি আর্থিক সহায়তা। এমন পরিস্থিতিতে অভিনব প্রতিবাদে নেমেছেন ভারতের এক আইনজীবী। ওড়িশা হাইকোর্টের বাইরে বসেই স্বপন পাল নামে ওই আইনজীবী বিক্রি করলেন সবজি-তরকারি। তাঁর দাবি, বার কাউন্সিল এবং রাজ্য সরকারের পক্ষ থেকে আশ্বাস দেওয়া সত্ত্বেও তাঁদের মতো আইনজীবীরা কয়েক মাস ধরে কোনো আর্থিক প্যাকেজ পাননি।

করোনা বদলে দিয়েছে বহু মানুষের জীবন-জীবীকা। চাকরি হারিয়ে অনেকের সংসারেই টান পড়েছে। কিন্তু আদালতে স্বাভাবিকভাবে কাজকর্ম না হলেও আইনজীবীদের যাতে কোনো আর্থিক সমস্যায় না পড়তে হয়, তার জন্য প্যাকেজের কথা ভাবা হয়েছিল।

মহামারির কারণে বর্তমানে সবজি বিক্রেতায় পরিণত হওয়া আইনজীবী বলছেন, ‘লকডাউনের পর প্রায় তিন মাস কেটে গেছে। কিন্তু আমরা কারো কাছ থেকে কোনো রকম আর্থিক সহযোগিতা পাইনি। তাহলে আমরা, আমাদের পরিবারের সদস্যরা বাঁচব কিভাবে? কী করব, আপনারাই বলে দিন। স্ত্রী-সন্তানদের কি বিষ খাইয়ে মেরে ফেলব? আমাদের তো বাঁচতে হবে। টাকা-পয়সা ছাড়া খাবার কিনব কী করে? তাই আর উপায় না দেখেই রাস্তায় সবজি বিক্রি করতে বসেছি।’

তাঁর অভিযোগ, লকডাউনের সময় সবাইকে আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দেওয়া হলেও বিপন্ন আইনজীবীদের জন্য সরকার কোনো উদ্যোগই নেয়নি। এমনকি ঘোষণা সত্ত্বেও কিছুই করেনি লইয়ারস অ্যাসোসিয়েশনও।