ইন্ডিয়া বুক অফ রেকর্ডস-এ নাম উঠল বাঙালি আইনজীবীর

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৮ জুলাই, ২০২০ ৪:১৬ অপরাহ্ণ
আইনজীবী নরেশচন্দ্র ঘোষ

কোনও বিখ্যাত লোকের নাম, জন্ম-মৃত্যুর তারিখ জানতে চান? জিজ্ঞেস করুন পশ্চিমবঙ্গের শিয়ালদহ আদালতের বর্ষীয়ান আইনজীবী নরেশচন্দ্র ঘোষকে। এক নাগাড়ে বলে যাবেন হাজারেরও বেশি বিখ্যাত লোকের নাম, জন্ম-মৃত্যু তারিখ।

স্মৃতিশক্তির দৌলতে ইন্ডিয়া বুক অফ রেকর্ডস-এ নাম উঠল এই বাঙালি আইনজীবীর। ভারতে এমন রেকর্ড এই প্রথম বলে জানা গিয়েছে। ঘন্টায় প্রায় সাড়ে তিনশ বিশিষ্ট ব্যক্তির নাম, জন্ম ও মৃত্যু তারিখ বলতে পারেন তিনি। মোট তার স্মৃতিতে রয়েছে এমন প্রায় দেড় হাজার বিশিষ্টজনের নাম, জন্ম-মৃত্যুর তারিখ। শ’ দুয়েক গান কবিতা মুখস্থ তার।

গত ৯ জুলাই পাঞ্জাবের ফরিদাবাদে রেকর্ডস দপ্তরে গিয়ে নিজের এই প্রতিভার পরিচয় দিয়ে এসেছেন শিয়ালদহ আদালতের বর্ষীয়ান আইনজীবী নরেশচন্দ্র ঘোষ। ৭২ বছরের এই আইনজীবীর স্মৃতি দেখে তাজ্জব সকলেই। চেষ্টা করলে সব সম্ভব বলে জানিয়েছেন ওই আইনজীবী।

প্রায় চল্লিশ বছর ধরে শিয়ালদহ আদালতে আইনজীবী হিসেবে প্র্যাকটিস করছেন নরেশচন্দ্র। ফৌজদারি মামলায় তার নাম ডাক আছে বেশ। তার কথায়, রেকর্ড করার কোনও লক্ষ্য আমার ছিলো না। গল্প কবিতা পড়তে ভালোবাসতাম। সঙ্গে লেখকের নাম, জন্ম মৃত্যু তারিখও জানার ইচ্ছে হোলো। গত এক বছর ধরে এটা করছি। এই লক ডাউনে একটু বেশি সময় পেয়েছি।

ফরিদাবাদে তাঁকে দুজন বিচারক ঘন্টায় ৩৪২ টি প্রশ্ন করেছিলেন। তার মধ্যে ঘন্টায় ৩৪০ টি উত্তর দিতে পেরেছেন তিনি। এর জন্য আইনি বই পড়ার বাইরে দিনে ছয় ঘন্টা করে সময় দিতে হয়েছে বলে জানিয়েছেন তিনি। সূত্র: এই সময়