ভার্চ্যুয়াল কোর্টে ১ লাখ ২০ হাজার আবেদন নিষ্পত্তি, ৬০ হাজার জামিন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৯ জুলাই, ২০২০ ১:১৭ অপরাহ্ণ

ভার্চ্যুয়াল পদ্ধতিতে গত ১১ মে থেকে ১৬ জুলাই পর্যন্ত মোট ৪৫ কার্যদিবসে শিশু আদালতসহ সারাদেশের অধস্তন আদালত সমূহে মোট ১,২০,৯০৪টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৬০,৪০৭ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে। এর মধ্যে গত সপ্তাহে ভার্চ্যুয়াল কোর্টের মাধ্যমে ১৩,৮৬৭টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৫,৭৩০ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়।

আজ রোববার (১৯ জুলাই) সুপ্রিম কোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সাইফুর রহমান জানান, গত ১২-১৬ জুলাই পর্যন্ত পাঁচ কার্যদিবসে (রবি-বৃহস্পতি বার) সারা দেশে অধস্তন আদালতে ভার্চ্যুয়াল পদ্ধতিতে শুনানির মাধ্যমে ১৩,৮৬৭টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি করা হয়েছে এবং ৫,৭৩০ জন আসামির জামিন মঞ্জুর করা হয়েছে।

সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা বলেন, গত সপ্তাহে পাঁচ কার্য দিবসে (রবি-বৃহস্পতি বার) সারা দেশের অধস্তন আদালতে ৫,৩১৯ টি মামলায় আত্মসমর্পণ আবেদন নিষ্পত্তি হয় এবং মোট ১৭,৫৯০ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে। পাশাপাশি ১,১৭৪ জন অভিযুক্ত ব্যক্তিকে কারাগারে প্রেরণ করা হয়েছে।

এছাড়াও গত ১১ মে থেকে ১৬ জুলাই পর্যন্ত মোট ৪৫ কার্যদিবসে শিশু আদালতসহ নিম্ন আদালতের ভার্চ্যুয়াল কোর্টের মাধ্যমে মোট ১,২০,৯০৪টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৬০,৪০৭ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে বলেও জানান সুপ্রিম কোর্টের মুখপাত্র।

আর ১৬ জুলাই পর্যন্ত ৪৫ কার্যদিবসে ভার্চ্যুয়াল শুনানিতে মোট জামিন প্রাপ্ত শিশুর সংখ্যা ৬৯৮। এরমধ্যে অভিভাবকের নিকট বুঝিয়ে দেওয়া হয়েছে ৬৮৫ জন শিশুকে। এছাড়া বর্তমানে ৩টি কেন্দ্রে অবস্থান করছে ৮৪০ জন শিশু। ১২ থেকে ১৬ পর্যন্ত কেন্দ্রে নতুন এসেছে ৪০৩ জন।