পাপুলের দ্বৈত নাগরিকত্ব বিষয়ে জানতে পররাষ্ট্রমন্ত্রীর কাছে আইনজীবীর আবেদন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২২ জুলাই, ২০২০ ১:৫১ অপরাহ্ণ
সংসদ সদস্য শহীদ ইসলাম পাপুল

লক্ষীপুর-২ আসনের সংসদ সদস্য (এমপি) কাজী শহীদ ইসলাম পাপুলের দ্বৈত নাগরিকত্ব আছে কি-না তা জানতে চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

আজ বুধবার (২২ জুলাই) আবেদনকারী আইনজীবী অ্যাডভোকেট এস এম জুলফিকার আলী জুনু ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আবেদনে বলা হয়, কুয়েতের ব্যবসায়ী বাংলাদশের লক্ষীপুর ২ সংসদীয় আসনের এমপি শহীদ ইসলাম পাপুল কুয়েতের আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক গ্রেফতার হয়ে ঐ দেশে জেলে আছেন বলে জানা গেছে। তার বিরুদ্ধে গুরুতর অভিযোগ এনে কুয়েতের প্রচলিত আইনের বিধান মতে মামলা দায়েরর মাধ্যমে বিচার কার্যক্রম পরিচালিত হচ্ছে বলেও জানা গেছে। তার বিতর্কিত কর্মকান্ড বিশ্বের বুকে বাংলাদেশর মানসম্মান ও ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে।

একজন বাংলাদেশী নাগরিক কিভাবে বহি:র্বিশ্বে শত শত কোটি টাকার ব্যবসায়ী কার্যক্রম পরিচালিত করছে তাহা নিয়ে মানুষের মাঝে কৌতুহল রয়েছে। এছাড়া এমপি পাপুল কুয়েতের নাগরিক কিনা এই বিষয়েও সাধারণ মানুষের মনে প্রশ্ন রয়েছে বলেও আবেদনে উল্লেখ করা হয়।

আবেদনে আরও বলা হয়, দ্বৈত নাগরিক হলে বাংলাদেশের সংবিধান ও নাগরিকত্ব আইন অনুযায়ী বৈধ সংসদ সদস্য হওয়ার যোগ্যতা থাকে কিনা সে বিষয়ে জনগনের মনে প্রশ্ন রয়েছে। অতএব এমপি পাপুল দ্বৈত নাগরিক কিনা তার বিষয়ে মাননীয় পররাষ্ট্র মন্ত্রী মহোদয় কর্তৃক গণমাধ্যমের মাধ্যমে জাতির কাছে জানানোর আবেদন করছি। বিষয়টি গুরুত্বের সহিত বিবেচনা করে অতিসত্ত্বর আপনার বক্তব্য আশা করছি।