করোনা উপসর্গ নিয়ে লাইফ সাপোর্টে সাবেক আইন সচিব জহিরুল হক

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৭ জুলাই, ২০২০ ৯:৫১ অপরাহ্ণ
সাবেক আইন সচিব জহিরুল হক

করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের অবসরপ্রাপ্ত (পিআরএল) সচিব আবু সালেহ শেখ মুহম্মদ জহিরুল হককে (দুলাল) লাইফ সাপোর্টে (ভেন্টিলেশন) নেওয়া হয়েছে।

শারীরিক অবস্থা অবনতি হওয়ায় আজ সোমবার (২৭ জুলাই) তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে লাইফ সাপোর্টে নেওয়া হয় বলে তার পারিবারিক সূত্র জানিয়েছে।

আবু সালেহ শেখ মো. জহিরুল হকের শরীরে গত সপ্তাহে করোনার উপসর্গ দেখা দেয়। তিনি বাসায় ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিচ্ছিলেন। শ্বাসকষ্ট দেখা দিলে তাকে বাসায় অক্সিজেন দেওয়া হয়। এরপর রোববার রাতে তার নমুনা পরীক্ষা করানো হয়। সোমবার সন্ধ্যা পর্যন্ত নমুনা পরীক্ষা রিপোর্ট পাওয়া যায়নি।

জহিরুল হককে সোমবার বিএসএমএমইউতে ভর্তি হন। তার এক মেয়ে ও জামাইয়ের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। তার স্ত্রীর শরীরেও করোনার উপসর্গ দেখা দিয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি জহিরুল হক আইন ও বিচার বিভাগের সচিব হিসেবে নিয়োগ পান। চাকরির মেয়াদ শেষ হলে ২০১৭ সালের ৬ আগস্ট তাকে দুই বছরের জন্য সচিব হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। রাষ্ট্রপতির অনুমোদনক্রমে অবসরোত্তর ছুটি বাতিল করে ওই পদে নিয়োগ দেওয়া হয় তাকে। তার চাকরির মেয়াদ গত বছর ৭ আগস্ট শেষ হয়।

আবু সালেহ শেখ মো. জহিরুল হক ১৯৫৮ সালের ৮ আগস্ট সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার দুগালি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা মৃত ফজলুল হক ও মা শামসুন নাহার। ১৯৭৫ সালে রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এসএসসি ও একই বোর্ড থেকে ১৯৭৭ সালে এইচএসসি পাস করেন। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ সালে তিনি এলএলবি (সম্মান) ডিগ্রি অর্জন করেন।