গেজেট প্রকাশ: দ্বিতীয়বার লিখিত পরীক্ষায় বসতে বাধা নেই

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৭ আগস্ট, ২০২০ ১:২০ অপরাহ্ণ
বাংলাদেশ বার কাউন্সিল। (ফাইল ছবি)

আইনজীবী হিসেবে তালিকাভুক্তির জন্য বাংলাদেশ বার কাউন্সিলের দ্বিতীয়বার লিখিত পরীক্ষায় বসতে সৃষ্ট অনিশ্চয়তা কেটেছে। এ বিষয়ে বার কাউন্সিল আইন সংশোধন করে গত বৃহস্পতিবার (১৩ আগস্ট) গেজেট জারি করেছে আইন মন্ত্রণালয়।

গেজেটে একবার এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ হলে পরপর দুইবার লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করার বিধিটি ‘অবিলম্বে কার্যকর’ এর পরিবর্তে ‘২১ জুলাই ২০১৭ থেকে কার্যকর হবে’ বলে উল্লেখ করা হয়েছে। ফলে আগামী ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য লিখিত পরীক্ষায় বসতে পারবেন ২০১৭ সালের ২১ জুলাই এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ৩৫৯০ জন শিক্ষার্থী।

গত ২৬ জুলাই বার কাউন্সিল থেকে জারি করা এক নোটিশে বলা হয়, ‘যারা একবার লিখিত পরীক্ষা দিয়ে অনুত্তীর্ণ হয়েছেন, তারা দ্বিতীয়বার লিখিত পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন না’- নোটিশের এই অংশটুকু জুড়ে দেওয়ায় ২০১৭ সালের ২১ জুলাই এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ৩৫৯০ জন শিক্ষার্থীর এবারের লিখিত পরীক্ষা দেওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। অথচ এর আগে ওই সব শিক্ষার্থীর ক্ষেত্রে গত বছরের ১৫ সেপ্টেম্বর বার কাউন্সিলের জারি করা (স্মারক নম্বর-বাবাকা/প্রশাসন/২০৬০) নোটিশে বলা হয়েছিল, এসব শিক্ষার্থীর এমসিকিউ পরীক্ষায় অংশ নেওয়ার প্রয়োজন নেই। তারা সরাসরি লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন।

বার কাউন্সিলের এই স্ববিরোধী নোটিশের কারণে ২০১৭ সালের ২১ জুলাই এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ৩৫৯০ জন শিক্ষার্থীর এবারের লিখিত পরীক্ষা দেওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। পরে এ বিষয়ে আইনগত বিভ্রান্তি দূর করতে মন্ত্রণালয়কে চিঠি দেয় বার কাউন্সিল।

এছাড়া দ্বিতীয়বার লিখিত পরীক্ষার সুযোগ দিতে ওই সব শিক্ষার্থীর পক্ষে সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির হাইকোর্টে একটি রিট আবেদন করেন। যা এখন বিচারাধীন।