শখ করে ব্যাগ কিনে বিপাকে অস্ট্রেলিয়ান নারী, হতে পারে জেল-জরিমানা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৮ সেপ্টেম্বর, ২০২০ ১০:৩৯ পূর্বাহ্ণ

শখ করে ব্যাগ কিনে বিপদে পড়েছেন অস্ট্রেলিয়ার এক নারী। ফ্রান্স থেকে তিনি কুমির বা এই জাতীয় সরীসৃপের চামড়া দিয়ে বানানো একটি ব্যাগ কেনেন প্রায় ২৬ হাজার অস্ট্রেলিয়ান ডলার মূল্য দিয়ে। বাংলাদেশি টাকায় যার মূল্য প্রায় ১৬ লাখ টাকা।

তবে এই ব্যাগটি তার কাছে রাখতে দিচ্ছে না অস্ট্রেলিয়ার আইন। তাকে অভিযুক্ত করে এই ব্যাগটি নষ্ট করা হবে। শুধু তাই নয় এই ব্যাগটির জন্য তার জেল-জরিমানাও হতে পারে।

বিবিসি অনলাইনের খবর, ওই ব্যাগটি সম্প্রতি অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্স উদ্ধার করে। এর আগে একটি অনলাইন শপ থেকে ব্যাগটি কিনেছেন তিনি।

অস্ট্রেলিয়ার আইন অনুযায়ী কুমিরের চামড়ার ব্যাগ আমদানি করে ব্যবহার করা যায়, তবে তার জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থ দিতে হয়। লাগে বিশেষ অনুমতি।

ব্যাগটি নিয়ে অস্ট্রেলিয়ান সরকারের অনেক কর্মকর্তা কথা বলেছেন। পরিবেশমন্ত্রী এই ঘটনাকে ‘খরুচে সতর্কবার্তা’ হিসেবে মন্তব্য করেছেন।

অস্ট্রেলিয়ান গণমাধ্যম জানিয়েছে, এভাবে বন্যপ্রাণীর চামড়ার পণ্য অনুমতি ছাড়া আমদানি করলে ১০ বছরের জেল হতে পারে। অন্যথায় কয়েক লাখ টাকা জরিমানা দিতে হয়।

‘আমরা অনলাইনে কী কেনাকাটা করছি, সে বিষয়ে সবার সতর্ক হওয়া উচিত,’ মন্তব্য করে অস্ট্রেলিয়ান পরিবেশমন্ত্রী সুশান লে বলেছেন, ‘এভাবে বন্যপ্রাণীর চামড়া দিয়ে তৈরি পণ্য আমদানির বিষয়টিতে আমরা আরও কঠোর হব।’