মাহবুবে আলমের মৃত্যুতে শোক জানিয়েছেন বিভিন্ন আইনজীবী সংগঠন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর, ২০২০ ১২:০৩ অপরাহ্ণ

দেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা ছিলেন অ্যাডভোকেট মাহবুবে আলম। আর দেশের আইন অঙ্গনে দীর্ঘ ৪৫ বছর ৭ মাস ২৮ দিন নিয়োজিত ছিলেন তিনি। আইন পেশার উজ্জ্বলতম নক্ষত্রগুলোর অন্যতম একজনের মৃত্যুতে স্বভাবতই দেশের আইন অঙ্গনের শোকের মাতম। মাহবুবে আলমের মৃত্যুতে শোক জানিয়েছেন বিভিন্ন আইনজীবী সংগঠন।

সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন ও সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সমিতির পক্ষে শোক প্রকাশ করেন। একইসঙ্গে ঢাকা আইনজীবী সমিতির সভাপতি মো. ইকবাল হোসেন ও সাধারণ সম্পাদক হোসেন আলী খান হাসান সমিতির পক্ষে শোক প্রকাশ করেছেন।

এছাড়া বাংলাদেশ আইন সমিতির সভাপতি সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. সাজ্জাদ হোসেন ও সাধারণ সম্পাদক ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম (সিএমএম) কেশব রায় চৌধুরী মাহবুবে আলমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলএলএম ল’ইয়ার্স অ্যাসোসিয়েশন (ডুলা)-এর সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ কে এম ফয়েজ ও সম্পাদক শেখ আলী আহমেদ খোকন, বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয় আইনজীবী সমিতির আহ্বায়ক মিয়া মোঃ কাওছার আলম সমীর ও সদস্য সচিব অ্যাডভোকেট মোঃ জিশান মাহমুদ এবং লিগ্যাল ভয়েস ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ব্যারিস্টার গাজী ফরহাদ রেজা শোক প্রকাশ করেন।

শোক বার্তায় তারা আইনের শাসন এবং ন্যায়বিচার প্রতিষ্ঠায় মাহবুবে আলমের অনস্বীকার্য অবদানের কথা তুলে ধরেন। আইন অঙ্গনে তাঁর অবদান জাতি শ্রদ্ধাভরে স্মরণ করবে বলেও উল্লেখ করেন। তাঁর মৃত্যুতে আইন অঙ্গনে এক অপূরণীয় শূন্যতা সৃষ্টি হয়েছে বলেও শোক বার্তায় উল্লেখ করা হয়।