মুসলিমরা কি ‘বিশেষ বিবাহ আইনে’ বিয়ে করতে পারে, আইন কি বলে?

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৩ অক্টোবর, ২০২০ ১১:৪১ পূর্বাহ্ণ
অ্যাডভোকেট হুমায়ূন কবির

হুমায়ূন কবির: আমরা অনেকেই জানি যে, ভিন্ন ধর্মাবলম্বী দুজন মানুষ নিজেদের ধর্ম ঠিক রেখে বিবাহ করতে চাইলে তাদেরকে বিশেষ বিবাহ আইন অনুযায়ী বিবাহ করতে হয়। কিন্তু এ আইন অনুযায়ী একজন মুসলিম কি বিবাহ করতে পারে? আসুন দেখে নেই আইন কি বলে।

বিশেষ বিবাহ আইন, ১৮৭২ এর প্রস্তাবনায় (The Special Marriage Act, 1872 এর preamble) এ স্পষ্টত বলা আছে, “WHEREAS it is expedient to provide a form of marriage for persons who do not profess the Christian, Jewish, Hindu, Muslim, Parsi, Buddhist, Sikh or Jaina religion, and for persons who profess the Hindu, Buddhist, Sikh or Jaina religion and to legalize certain marriages the validity of which is doubtful”

অর্থাৎ, এ আইন প্রণয়নের উদ্দেশ্য হল ঐ সকল ব‍্যক্তিগণের জন্য একটি বিবাহ পদ্ধতি তৈরি করা যারা খ্রিষ্টান, ইহুদি, হিন্দু, মুসলিম, পার্সি, বৌদ্ধ, শিখ ও জৈন ধর্মে বিশ্বাসী নন এবং ঐ সকল বিবাহকে আইন অনুযায়ী বৈধতা প্রদান করা যে বিবাহের বৈধতা নিয়ে সন্দেহ আছে।

এছাড়া এ আইনের ২ ধারায় বলা হয়েছে, “Marriages may be celebrated under this Act between persons neither of whom professes the Christian or the Jewish, or the Hindu or the Muslim or the Parsi or the Buddhist, or the Sikh or the Jaina religion, or between persons each of whom professes one or other of the following religions, that is to say, the Hindu, Buddhist, Sikh or Jaina religion”

অর্থাৎ এই ধারা অনুযায়ী বিশেষ বিবাহ শুধুমাত্র ঐ সকল ব‍্যক্তিগণের মধ্যে অনুষ্ঠিত হবে যারা উভয়ই খ্রিষ্টান, ইহুদি, হিন্দু, মুসলিম, পার্সি, বৌদ্ধ, শিখ ও জৈন ধর্মে বিশ্বাসী নন (Atheist বা নাস্তিক) তাদের মধ্যে এবং যারা হিন্দু, বৌদ্ধ, শিখ ও জৈন ধর্মের ধর্মের অনুসারী তাদের মধ্যে। এখানে লক্ষণীয় যে ভিন্ন ধর্মাবলম্বীদের মধ‍্যে বিবাহ (Interfaith marriage) শুধুমাত্র ৪ টি ধর্মের মধ্যে সীমাবদ্ধ, ১.হিন্দু, ২.বৌদ্ধ, ৩.শিখ ও ৪.জৈন ধর্ম। এই চার ধর্মের অনুসারীরা নিজেদের ধর্ম ঠিক রেখে পরস্পরকে বিবাহ করতে পারবে। হিন্দু -মুসলিম, বৌদ্ধ -খ্রিস্টান, ইহুদি -মুসলিমদের মধ্যে আন্তঃধর্ম বিবাহ (Interfaith marriage) আইন অনুযায়ী বৈধ নয়। এক্ষেত্রে The Special Marriage Act, 1872 এর অধীন বিবাহ করতে হলে তাদের অবশ্যই এই মর্মে ঘোষণা দিতে হবে যে, তারা কোন ধর্মেরই অনুসারী নন (Atheist)।

The Special Marriage Act, 1872 এর preamble এবং ২ ধারার ব‍্যাখায় স্পষ্টতই একজন মুসলিম ভিন্ন ধর্মাবলম্বী কাউকে এই আইন অনুযায়ী বিবাহ করতে পারে না।

কিন্তু মুসলিম শরীয়া আইন অনুযায়ী একজন মুসলিম পুরুষ নিজ ধর্মের বাহিরেও বিবাহ করতে পারে। সেক্ষেত্রে শুধুমাত্র কিতাবিয়া নারী অর্থাৎ যাহাদের নিকট পবিত্র কুরআন অনুযায়ী আসমানি কিতাব রয়েছে (ইহুদি, খ্রিষ্টান) তাহাদেরকে বিবাহ করতে পারে। এর বাহিরে অন্য কোন ধর্ম কিংবা ধর্মহীন নারীকে বিবাহ করতে পারে না। অপরদিকে একজন মুসলিম নারী কখনোই নিজ ধর্মের বাহিরে অন্য কোন পুরুষকে বিবাহ করতে পারে না।

হুমায়ূন কবির: আইনজীবী