‘এবার পকেটে থাকবে আইনজীবীর চেম্বারের সবকিছু’

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১০ অক্টোবর, ২০২০ ৫:৫৫ অপরাহ্ণ
সুপ্রিম কোর্টের আইনজীবী শামীম সরদার

আইনজীবীদের দৈনন্দিন কর্মযজ্ঞকে সহজ করতে ‘লেক্স ডায়েরি’ নামের একটি মোবাইল অ্যাপ এসেছে। লেক্স ডায়েরি মূলত আইনজীবীদের জন্য প্রতিদিনের কাজের ডায়েরি যা কোনো আইনজীবীকে তার প্রতিদিনের কাজ স্মরণ করিয়ে দেয় এবং তার চেম্বারকে সুসংহত রাখতে সহায়তা করে।

অ্যাপটি ব্যবহার করে বিশ্বের যে কোনও জায়গা থেকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগেই চলমান আইটেমগুলো দেখা যাবে। অধস্তন আদালতের আইনজীবীর জন্য প্রতিদিনের কাজের ডায়েরি হিসাবেও লেক্স ডায়েরি ব্যবহার করা যেতে পারে।

সাধারণত আইনজীবী বা তার সহায়তাকারীদের কোন আদালতে কোন আইটেম চলছে তা সন্ধানের জন্য আদালতে যেতে হয়। কিন্তু লেক্স ডায়েরি ব্যবহার করলে কোন আইটেম চলছে তা জানতে আদালতে যেতে হবে না। বিশ্বের যে কোনও জায়গা থেকে এই অ্যাপ ব্যবহার করে সুপ্রিম কোর্টে চলমান আইটেমটি খুঁজে পেতে পারেন। লেক্স ডায়েরি আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগ এমনকি বিচারিক আদালত এবং ম্যাজিস্ট্রেট আদালতে চলমান বিষয়গুলোর অনুসন্ধান তালিকা সরবরাহ করবে। ফলে কোন আইনজীবীকে আলাদা আলাদা দৈনন্দিন তফসিল প্রস্তুতের প্রয়োজন পড়বে না।

লেক্স ডায়েরি একজন আইনজীবির প্রতিদিনের কাজের তালিকা সরবরাহ করে। অ্যাপটি ব্যবহার করে একজন আইনজীবী আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগে এবং অধস্তন আদালতে তার কতটি মামলা রয়েছে তা এক নিমিষে দেখার সুযোগ পাবেন।

লেক্স ডায়েরি আইনজীবীর চেম্বারের প্রতিটি ফাইলের জন্য আলাদা আলাদা রেজিস্ট্রার বজায় রাখে ফলে একজন আইনজীবী অ্যাপটিতে তার মামলার ফাইলসমূহ সারাজীবনের জন্য সংরক্ষণ করে রাখতে পারেন।

মামলার রেফারেন্স বা উচ্চ আদালতের সিদ্ধান্তের জন্য, সাধারণত কোনও আইনজীবীকে লাইব্রেরি গিয়ে বই অনুসন্ধান করতে হয়, যা অত্যন্ত কঠিন এবং সময়সাপেক্ষ। লেক্স ডায়েরি এই কাজটিকে অত্যন্ত সহজ করে তুলেছে। অনুসন্ধান বোতামে (সার্চ বাটন) আইন সম্পর্কিত কোন শব্দ বা ধারা লিখে সহজেই একটি রেফারেন্স সন্ধান করতে পারবেন।

এছাড়া একজন আইনজীবীর ক্যারিয়ার পরিচালনার জন্য প্রচুর জিনিস প্রয়োজন। যেমন: বই, ফাইল, কলার, ডায়েরি ইত্যাদি। অ্যাপটি ব্যবহার করে একজন আইনজীবী তার যেকোন প্রয়োজনীয় জিনিষ অনলাইনে অর্ডার করে হোম ডেলিভারি পাবেন।

মূলত আইনজীবীদের কাজ সহজ করতে এবং সময় বাঁচাতে অ্যাপটি বানানো হয়েছে জানিয়ে লেক্স ডায়েরির কর্ণধার সুপ্রিম কোর্টের আইনজীবী শামীম সরদার ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, ‘এই অ্যাপ ব্যবহারে আইনজীবীর চেম্বারের সব কিছু এখন থেকে পকেটে থাকবে। অ্যাপে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের কোন কোর্টে কত আইটেম চলছে দেখা যাবে Lex Diary অ্যাপের স্ক্রলে, আর সব রানিং আইটেম একসাথে দেখা যাবে View All Running Item অপশনে।’

অ্যাডভোকেট শামীম সরদার আরও জানান, ‘একজন আইনজীবী নিজ চেম্বারের ফাইল, মক্কেলের নামসহ মোবাইল নাম্বার রেজিস্ট্রার করে রাখা যাবে সারা জীবনের জন্য My Chamber File অপশনে। মক্কেলের নাম্বারে ফোন করতে পারবেন অ্যাপ থেকেই। এছাড়া আইনজীবীদের প্রয়োজনীয় ওয়েবসাইটে যেতে পারবেন Important Link অপশন থেকে।’

অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে জানিয়ে শামীম সরদার বলেন, ‘শুরুতে ১৫ দিনের ট্রায়াল ভার্সন পাওয়া যাবে বিনামূল্যে। এরপর থেকে একটি নির্দিষ্ট মাসিক সাবস্ক্রিপশন ফি (২০০ টাকা) দিয়ে অ্যাপটি ব্যবহার করতে পারবেন আইনজীবীরা।’