মিথ্যা মামলা করায় বাদীর জরিমানা, ফৌজদারি মামলা দায়েরের নির্দেশ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৫ অক্টোবর, ২০২০ ১১:২৬ পূর্বাহ্ণ
আইন-আদালত

মিথ্যা মামলা দায়ের এবং আদালতে জাল দলিল উপস্থাপন করার অভিযোগে বাদীকে জরিমানা ও তার বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করার নির্দেশ দিয়েছেন শরীয়তপুরের একটি আদালত।

শরীয়তপুরের ভেদরগঞ্জ সিনিয়র সহকারী জজ আদালতরে বিচারক ইফতি হাসান ইমরান গত বুধবার (২১ অক্টোবর) এ আদেশ দেন। আদেশে বাদীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার অর্থ ক্ষতিপূরণ হিসেবে বিবাদী বরাবর পরিশোধ করতে বলা হয়েছে।

আদালত সূত্রে জানা যায়, ভেদরগঞ্জ সিনিয়র সহকারী জজ আদালতের ২৯৩/১৭ নং দেওয়ানী মামলায় বাদীপক্ষের দাখিল করা দলিলটি পরীক্ষা করে জাল ও সৃজিত প্রমাণিত হওয়ায় আদালত স্বপ্রোনোদিত হয়ে এই আদেশ দেন।

জানা যায় বাদীপক্ষ জাল সাব্যস্ত দলিলটি আদালতে দাখিল করার পর বিবাদীপক্ষ দলিলের সত্যতা চ্যালঞ্জে করে আদালতে উক্ত দলিলের ভলিউম তলবের আর্জি জানান। আদালত বিবাদীর আবেদন মঞ্জুর করে দলিলের ভলিউম তলব করেন।

নির্ধারিত দিনে আদালতে উক্ত দলিলের ভলিউম আসলে তা পরীক্ষা-নিরীক্ষা করে আদালত বাদীপক্ষের দাখিলকৃত দলিলের সাথে ভলিউমের দলিলের প্রকৃতি, দাতা-গ্রহীতা, দাগ-খতিয়ান, জমির পরিমাণ ও মৌজার কোনো সাদৃশ্য পাননি।

ফলে মোকদ্দমার সিদ্ধান্ত প্রদানকালে আদালত মামলা দায়ের করায় বাদীকে ২০ হাজার টাকা জরিমানা প্রদান করার নির্দেশ দেন। একইসঙ্গে জরিমানার অর্থ ক্ষতিপূরণ হিসেবে বিবাদী বরাবর পরিশোধ করার নির্দেশ দেন।

এছাড়াও দলিলটি জাল ও সৃজিত প্রমাণিত হওয়ায় পরবর্তী ব্যবস্থা গ্রহণের আলামত হিসেবে সংরক্ষণের জন্য বাজেয়াপ্তক্রমে একটি লিখিত অভিযোগসহ জাল প্রমাণিত হওয়া দলিল এবং আদেশের অনুলিপি শরীয়তপুরের চীফ জুডসিয়িাল ম্যাজিস্ট্রেটের কাছে প্রেরণের নির্দেশ দেন। পাশাপাশি আদেশে বাদীর বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করতে বলা হয়।

ভেদরগঞ্জ সিনিয়র সহকারী জজ আদালতের সেরেস্তাদার মোঃ আব্দুল জলিল মৃধা ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আদালতের বিজ্ঞ বিচারক ইফতি হাসান ইমরান স্যার এর আগেও মিথ্যা প্রমাণিত হওয়ায় আরো চারটি অভিযোগে একই রকম আদেশ দিয়েছিলেন।