ভোট বাতিল চেয়ে ট্রাম্পের প্রচারণা শিবিরের ৬ মামলা খারিজ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৫ নভেম্বর, ২০২০ ১২:৫৮ অপরাহ্ণ
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট বাতিল চেয়ে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবির মামলা করেছে। পেনসিলভেনিয়ার ফিলাডেলফিয়া ও এর আশেপাশে কয়েক হাজার ভোট বাতিল চেয়ে ট্রাম্পের প্রচারণা শিবির এই মামলাগুলো করে বলে জানা গেছে। সেসব মামলার মধ্যে ছয়টি মামলা খারিজ করে দিয়েছেন দুটি আদলাতের বিচারক।

বার্তা সংস্থা সিএনএনের বরাতে জানা যায়, ব্যালটের খামের ওপর নাম, তারিখ বা ঠিকানা না থাকার কারণে ট্রাম্পের প্রচারণা থেকে প্রায় নয় হাজার ব্যালট বাতিলের আবেদন করা হয়েছিল। এর মধ্যে ৫টি আবেদন খারিজ করেন ফিলাডেলফিয়া কাউন্টি আদালতের বিচারক জেমস ক্রামলিশ।

তিনি বলেন, ট্রাম্পের প্রচারণা থেকে আট হাজার ৩২৯টি ব্যালট অসম্পূর্ণ বলে অভিযোগ করা হলেও, তা সঠিক নয়। এই ব্যালটগুলো যাচাই করে গুণতে রুল জারি করা হয়েছে।

আরেকটি মামলা করা হয় মন্টগোমারি কাউন্টি বোর্ড অফ ইলেকশনকে ৫৯২টি পোস্টাল ব্যালট বাতিল করার জন্যে। সেখানে খামের বাইরে ভোটাররা তাদের ঠিকানা লিখেননি বলে অভিযোগ তোলে ট্রাম্প শিবির। মন্টগোমারি কাউন্টি কোর্টের বিচারক রিচার্ড হাজ গত শুক্রবার এক রায়ে ওই ব্যালটগুলোও গণনা হবে বলে জানান।

মার্কিন আইনে ভোটারদের খামের ঠিকানার অংশ পূরণ করার বাধ্যবাধকতা না থাকায় বিচারক এই রায় দেন। রায়ে তিনি বলেন, ‘নির্বাচন কর্মকর্তাদের দেওয়া নির্দেশাবলী মেনে চলার পর, ভোটারদের বঞ্চিত করা উচিত নয়।’

ট্রাম্পের প্রচারণা শিবির থেকে আদালতে বলা হয়, তারা মামলায় ভোট জালিয়াতির অভিযোগ করছেন না। বরং, ভোটদানের নির্দেশনা প্রয়োগ হয়নি, তা দেখানোর চেষ্টা করছেন।

যদিও, এই ব্যালটগুলোর সব ট্রাম্পের পক্ষে গেলেও পেনসিলভেনিয়ায় বাইডেনকে হারাতে তা যথেষ্ট হবে না।