পিসিএসডব্লিউ-তে দু’দিনে ৬৯১ অভিযোগ, ১৭০টি নিষ্পত্তি

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৮ নভেম্বর, ২০২০ ৮:০৫ অপরাহ্ণ
সাইবার সাপোর্ট ফর উইমেন

পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন (পিসিএসডব্লিউ) ফেসবুক পেজ চালু হওয়ার দুইদিনের মাথায় ৬৯১ অভিযোগ জমা পড়েছে। এরই মধ্যে ১৭০টি অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে।

আজ বুধবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের সহকারী মহাপরিদর্শক (এআইজি) মো. সোহেল রানা গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, পুলিশ সদর দফতরের এলআইসি শাখার অধীনে পিসিএসডব্লিউ সেবা চালুর দুইদিনে মোট ৬৯১টি অভিযোগ জমা হয়। এর মধ্যে গতকাল মঙ্গলবার (১৭ নভেম্বর) ৩৩১টি এবং আজ বুধবার (১৮ নভেম্বর) ৩৬০টি অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে মাত্র দুইদিনে ১৭০টি অভিযোগ নিষ্পত্তি হয়েছে। যা মোট অভিযোগের ২৫ শতাংশ।

তিনি আরও জানান, এসব অভিযোগের মধ্যে ৫২টি তদন্তের জন্য প্রাসঙ্গিক তথ্যের জন্য অভিযোগকারীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। সেসব অভিযোগের তথ্য পেলে অভিযোগগুলো নিষ্পত্তি করা হবে। বাকি ৪৬৯টি অভিযোগ আমলে নিয়ে তদন্তের কার্যক্রম শুরু হয়েছে।

দ্রুত সময়ের মধ্যে বাকি অভিযোগগুলোর তদন্তসহ প্রয়োজনীয় আইনি পদক্ষেপ সম্পন্ন করা হবে বলেও জানান তিনি।

এআইজি সোহেল রানা জানান, সাইবার বুলিংয়ের শিকার নারীদের কাছে পাওয়া অভিযোগের মধ্যে উল্লেখযোগ্য ছিল, ব্ল্যাকমেইলিং, পর্ণোগ্রাফি, ফেসবুক আইডি ব্যবহার, ফেসবুক আইডি হ্যাক করা ও হুমকি দেওয়া ইত্যাদি।

এদিকে পিসিএসডব্লিউ -এর ফেসবুক পেজে সাইবার অপরাধের শিকার হওয়া থেকে রক্ষা পেতে সাইবার স্পেস ব্যবহারে সতর্ক হতে বলা হয়েছে পুলিশের পক্ষ থেকে।

এ বিষয়ে পেইজে বলা হয়, প্রযুক্তির আধুনিকতার সাথে সাথে অপরাধের ধরণ বদলে যাচ্ছে। সাইবার স্পেসে বিভিন্ন সময়েই নারীরা শিকার হচ্ছেন নানাবিধ অপরাধের। এতে সামাজিক, পারিবারিক এবং ব্যক্তিগত জীবনকে ক্ষতিগ্রস্থ করা ছাড়াও মানসিক অশান্তির কারণ সৃষ্টি হচ্ছে। এধরণের অপরাধের শিকার হওয়া থেকে রক্ষা পেতে সাইবার স্পেস ব্যবহারে সতর্ক হওয়ার পরামর্শ দিয়ে নিম্নোক্ত বিষয়গুলো মেনে চলতে বলা হয়।

  • আপনার ডিভাইস ও একাউন্টসমূহের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করুন
  • ইন্টারনেট ব্যবহারে সতর্ক হোন
  • মেইল, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের আইডির জন্য শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন
  • বিভিন্ন অতিরিক্ত নিরাপত্তা ফিচার, যেমন টু-ফ্যাক্টর অথেন্টিকেশন ব্যবহার করুন
  • আপনার ব্যক্তিগত ছবি, ভিডিও বা তথ্য কোনো ডিজিটাল মাধ্যমে রেকর্ড করা থেকে বিরত থাকার পাশাপাশি একান্ত আপনজনকে পাঠানো থেকেও বিরত থাকুন
  • অনলাইনে পরিচয় হওয়া কারও সাথে চট করেই নিজের ব্যক্তিগত কোন তথ্য বা ছবি শেয়ার করবেন না
  • ওয়েবক্যম বা মোবাইলের ক্যামেরা ব্যবহারে সতর্ক হোন
  • অফিসিয়াল কাজে ব্যবহৃত ডিভাইসে এমন কিছু রাখবেন না যা আপনার জন্য গোপনীয়
  • ইনবক্সে বা মেইলে পাঠান কোনো লিংকে নিশ্চিত না হয়ে ক্লিক করবেন না
  • এ্যাপস ব্যবহারে সতর্ক হোন।
  • যতই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক হোক, ডিজিটাল মাধ্যমে এমন কিছু পাঠাবেন না যা প্রকাশ হলে আপনি বিব্রত হতে পারেন
  • সোশাল মিডিয়ায় প্রয়োজনের অতিরিক্ত ব্যক্তিগত তথ্য প্রকাশ করবেন না
  • স্পর্শকাতর কোন ছবি বা ভিডিও মোবাইল বা ক্যামেরায় রেকর্ড করবেন না এবং কোনও ইলেকট্রনিক ডিভাইসে সংরক্ষণ করবেন না

সর্বোপরি সাইবার স্পেসে বিচরণে সতর্ক হোন, অপরাধের শিকার হওয়া থেকে নিরাপদ থাকুন। তথাপিও কোন নারী সাইবার স্পেসে অপরাধের শিকার হয়ে থাকলে যোগাযোগ করুন পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন (Police Cyber Support for Women) এর সাথে।

যোগাযোগের ঠিকানা
ফেসবুক: https://www.facebook.com/PCSW.PHQ/
ই-মেইল: cybersupport.women@police.gov.bd
হটলাইন: 01320000888

উল্লেখ্য, ভার্চুয়াল জগতে ব্যক্তিগত, পারিবারিক, সামাজিকসহ নানাভাবে সাইবার অপরাধের শিকার নারীদের সহায়তা দিতে গত ১৬ নভেম্বর আনুষ্ঠানিকভাবে পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন ফেসবুক পেজ উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

পুলিশ জানায়, সাইবার জগতে সংঘটিত নারীর প্রতি হয়রানিমূলক অপরাধের অভিযোগ গ্রহণ ও প্রয়োজনীয় পরামর্শ ও আইনি সহায়তা দেয়ার লক্ষ্যে পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন (Police cyber support for women) নামে ফেসবুক পেজ, ইমেইল আইডি ও হটলাইন নম্বর চালু করেছে পুলিশ সদর দফতর।

যেসব নারীরা সাইবার বুলিং, আইডি হ্যাক, স্পর্শকাতর তথ্য-ছবি-ভিডিও প্রকাশ, সাইবার জগতে যৌন হয়রানি ইত্যাদির শিকার হচ্ছেন তারাই এখানে অভিযোগ জানাতে পারবেন। সম্পূর্ণ নিরাপত্তার বজায় রেখে এবং ভুক্তভোগীর তথ্য গোপন রেখে প্রয়োজনীয় সেবা ও আইনি সহায়তা দেবে পুলিশ সদর দফতর।