আদালতের আদেশ অমান্য করে ভবন নির্মাণ, ১০ লাখ টাকা জরিমানা হাইকোর্টের

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৪১ পূর্বাহ্ণ
উচ্চ আদালত

আদালতের আদেশ অমান্য করে ভবন নির্মাণ করায় রাজধানীর মিরপুরের কাজীপাড়ায় এক ভবন মালিককে ১০ লাখ টাকা জরিমানা করেছেন হাইকোর্ট।

জরিমানার এই অর্থ দুই মাসের মধ্যে ঢাকার আহছানিয়া মিশন ক্যান্সার হাসপাতালে জমা দিতে ভবন মালিক বিল্লাল হোসেনকে নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) বিচারপরি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ভবন মালিকের পক্ষে আইনজীবী ছিলেন ফিরোজ উদ্দিন আহমেদ। অন্য পক্ষে আইনজীবী ছিলেন এ বি এম রফিক উল্লাহ ও ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব। রাজউকের পক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইমাম হোসেন।

পরে ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব সাংবাদিকদের জানান, মিরপুরের কাজীপাড়ায় বিল্লাল হোসেন নামে এক ব্যক্তি তার নিজস্ব জমিতে ২০১৮ সালে পাঁচতলা ভবন নির্মাণের জন্য রাজউক থেকে নকশার অনুমোদন নেন। এরপর নির্মাণ কাজ শুরু করেন। কিন্তু নিয়ম অনুযায়ী কাজ না করায় পাশের প্লটের মালিক শহীদুল ইসলাম জুয়েল রাজউকে অভিযোগ করেন।

এরপর রাজউক তদন্ত করে ২০১৮ সালেই বাড়ির মালিককে ভবন ভেঙে ফেলার জন্য নোটিশ দেয়। এরইমধ্যে ভবনটির তিনতলা নির্মাণ কাজ সম্পন্ন হয়। এ অবস্থায় রাজউকের ওই নোটিশ চ্যালেঞ্জ করে ভবন মালিক হাইকোর্টে রিট আবেদন করেন। রিটের শুনানি নিয়ে আদালত বাড়ি নির্মাণের ওপর স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দেন। এ আদেশের পরও বাড়ির মালিক ভবন নির্মাণ অব্যাহত রাখেন। পরে ওই ভবন মালিকের বিরুদ্ধে শহীদুল ইসলাম জুয়েল আদালত অবমাননার আবেদন করেন।