বার কাউন্সিল পরীক্ষা : কাগজপত্র হারিয়ে ফেললে করণীয়

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি, ২০২১ ৬:২৫ অপরাহ্ণ
বাংলাদেশ বার কাউন্সিল

গত ১৯ ডিসেম্বর স্থগিত হওয়া বার কাউন্সিলের পাঁচটি কেন্দ্রের লিখিত পরীক্ষা আগামী ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। এ পরীক্ষায় বসতে আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে কিছু প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে বলা হয়েছে।

বার কাউন্সিলের পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির সংশ্লিষ্ট দফতর এ বিষয়ে বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) একটি নোটিশ জারি করেছে।

যেসব কাগজপত্র জমা দিতে হবে-

চার কপি সত্যায়িত ছবি। ছবির পেছনে পরীক্ষার্থীর নাম ও রোল নম্বর লিখতে হবে।

একটি সাদা কাগজে পরীক্ষার্থীর নাম, বাবার নাম ও পরীক্ষার নাম লিখতে হবে।

অ্যাডমিট কার্ডের (প্রবেশপত্র) ফটোকপি

এসব কাগজপত্র স্ট্যাপল করে রাজধানীর পরীবাগে বার কাউন্সিলের কার্যালয়ে (ইউনিট হাইটস, লেভেল-৪, ১১৭ কাজী নজরুল ইসলাম এভিনিউ, ঢাকা) অফিস চলাকালীন সময়ে জমা দিতে হবে। একজন পরীক্ষার্থী একাধিক ব্যক্তির কাগজপত্র জমা দিতে পারবেন।

বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষা নিয়ন্ত্রক দফতর সূত্রে জানা যায়, গত ১৯ ডিসেম্বর বাতিল হওয়া মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ, মোহাম্মদপুর মহিলা কলেজ, বিসিএসআইআর উচ্চ বিদ্যালয়, সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং ঢাকা মহানগর মহিলা কলেজের স্থগিত হওয়া পরীক্ষাগুলো আগামী ২৭ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এই পাঁচ কেন্দ্রের যেসব পরীক্ষার অফিস কপি হল থেকে হারিয়ে গেছে তাদেরকে আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে কাগজপত্র জমা দিতে বলা হয়েছে। এ সংক্রান্ত যাবতীয় তথ্যের বিস্তারিত বার কাউন্সিলের অফিসিয়াল ওয়েবসাইট (www.barcouncil.gov.bd) থেকে জানা যাবে।

গত বছরের ১৯ ডিসেম্বর রাজধানীর নয়টি শিক্ষাপ্রতিষ্ঠানে আইনজীবী তালিকাভুক্তিকরণে পরীক্ষা নেয় বাংলাদেশ বার কাউন্সিল। এর মধ্যে বিশৃঙ্খলার কারণে বাতিল করা হয় পাঁচটি কেন্দ্রের পরীক্ষা।