মুন্নু সিরামিকের এমডিসহ পরিচালকদের কোটি টাকা জরিমানা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি, ২০২১ ৮:৪৭ পূর্বাহ্ণ
মুন্নু সিরামিকের এমডিসহ পরিচালকদের কোটি টাকা জরিমানা

আইন লঙ্ঘন করায় শেয়ার বাজারে তালিকাভুক্ত মুন্নু সিরামিকের ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে এক কোটি টাকা করে জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গত সোমবার (১৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত বিএসইসির ৭৬১তম কমিশন সভায় এ জরিমানার সিদ্ধান্ত হয়। নিয়ন্ত্রক সংস্থার নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানান।

তিনি জানান, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭-এর ১২ (১) (২), কমিশনস নোটিফিকেশন (নং বিএসইসি/সিএমআরআরসিডি/২০০৬-১৫৮/অ্যাডমিন/৮১) ও সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯-এর সেকশন ১৭ (বি) ভঙ্গের দায়ে এই জরিমানার সিদ্ধান্ত নেয় কমিশন। তবে স্বতন্ত্র পরিচালকরা জরিমানার বাইরে থাকবেন।

জানা গেছে, ২০১৯ সালে মুন্নু সিরামিকের শেয়ার নিয়ে কারসাজির প্রমাণ পায় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। তাদের তদন্তে বেরিয়ে আসে— কোম্পানিটির শেয়ার লেনদেন ও আর্থিক প্রতিবেদনে অনিয়ম এবং করপোরেট ডিক্লারেশনে অনিয়মের তথ্য।

এরপর মুন্নু সিরামিকের করপোরেট উদ্যোক্তা মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন কর্তৃক শেয়ার বিক্রি সংক্রান্ত বিষয়ে কমিশনের তদন্ত প্রতিবেদন ও ডিএসইর দাখিল করা প্রতিবেদন পর্যালোচনা করা হয়। সবশেষ মুন্নু সিরামিকস, মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন এবং সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য ২০১৯ এনফোর্সমেন্ট বিভাগে প্রতিবেদন পাঠানো হয়। তারই অংশ হিসেবে কোম্পানিটির পরিচালকদের জরিমানা করা হয়েছে।

এদিকে আইন লঙ্ঘন করায় মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশনকে ১০ কোটি টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯ এর ধারা ১৭(ই)- (ii) (iii) ও (v) ভঙ্গ করেছে। এ অপরাধের কারণে ফাউন্ডেশনটিকে ১০ কোটি টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।