আইনজীবী ক্যাটাগরিতে দ্বিতীয় সর্বোচ্চ করদাতা অ্যাডভোকেট তৌফিকা করিম

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ১০:২৮ পূর্বাহ্ণ
অ্যাডভোকেট তৌফিকা করিম

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর আয়োজনে ২০১৯-২০২০ কর অর্থবছরে “আইনজীবী” ক্যাটাগরিতে দ্বিতীয় সর্বোচ্চ করদাতা মনোনীত হয়েছেন সুপ্রীম কোর্টের স্বনামধন্য আইনজীবী তৌফিকা করিম।
এ উপলক্ষ্যে কর অঞ্চল-০৮ এর কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে দ্বিতীয় সর্বোচ্চ করদাতার সম্মাননাপত্র, কর কার্ড ও সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন তৌফিকা করিম। তৌফিকা করিম বিগত ২৬ বছর ধরে বাংলাদেশ সুপ্রীম কোর্টে আইনজীবী হিসেবে নিয়োজিত আছেন। সুপ্রীম কোর্টের স্বনামধন্য ল’চেম্বার ‘সিরাজুল হক এসোসিয়েটস’ এর সিনিয়র পার্টনার।

অসহায় কারাবন্দী ও মানুষের মধ্যে বিনামূল্যে আইন সহায়তা কার্যক্রম পৌছে দেয়ার লক্ষ্যে ২০০৯ সালে অ্যাডভোকেট তৌফিকা করিম এনজিও বিষয়ক ব্যুরো নিবন্ধিত আইন সহায়তা প্রদানকারী বেসরকারী সংস্থা ‘লিগ্যাল এসিসটেন্স টু হেল্পলেস প্রিজনার্স এন্ড পার্সনস (এলএএইচপি)’ এর যাত্রা শুরু করেন। তিনি উক্ত সংস্থার ফাউন্ডার চেয়ারম্যান। সরকারের পাশাপাশি বিনামূল্যে আইন সহায়তা কার্যক্রমকে দেশব্যাপী বিস্তৃত করার লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার তৌফিকা করিমের নেতৃত্বে পরিচালিত সংস্থা এলএএইচপি-কে ‘সেরা দেশীয় বেসরকারী সংস্থা’ হিসেবে মনোনয়ন প্রদান করে। ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা প্রদান দিবস, ২০১৯ ইং এ আয়োজিত অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে ‘সেরা দেশীয় বেসরকারী সংস্থা’র সম্মাননা গ্রহণ করেছেন তৌফিকা করিম।

সুনামের সাথে আইন পেশার চর্চা, অসহায় কারাবন্দি তথা নাগরিকের অধিকার প্রতিষ্টার প্রতি একনিষ্ঠতা এবং ব্যক্তি জীবনে পরিচ্ছন্ন ইমেজের অধিকারী হবার কারণে গত ২২ সেপ্টেম্বর ২০১৯ ইং তারিখে অ্যাডভোকেট তৌফিকা করিম কে জাতীয় মানবাধিকার কমিশনের অবৈতনিক সদস্য হিসেবে নিয়োগ প্রদান করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি।

আইনজীবী তৌফিকা করিম প্রায় ৩০ বছর ধরে International Office Equipment (IOE) Bangladesh Ltd. এর ডিরেক্টর হিসেবে নিয়োজিত আছেন। এছাড়াও তিনি কুমিল্লার সুপ্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্টান Ethnica School And College-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

অতি সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে চূড়ান্ত লাইসেন্সপ্রাপ্ত সিটিজেন ব্যাংকের চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী তৌফিকা করিম। এছাড়াও তিনি Inner Wheel Club of Dhaka North এর প্রেসিডেন্ট হিসেবে দক্ষতার সাথে ক্লাবের কার্যপরিধি ও সুনাম বৃদ্ধিতে কাজ করেছেন।

উল্লেখ্য যে, প্রতিবারের মতো এবারও জাতীয় পর্যায়ে বিভিন্ন শ্রেণিতে সেরা করদাতা হিসেবে ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এবারের তালিকায় ৭৬ ব্যক্তি করদাতা ও ৬৭টি প্রতিষ্ঠান আছে। তাঁরা কর কার্ড পাবেন। জনসচেতনতা বৃদ্ধি এবং নিয়মিত কর প্রদানের জন্য নাগরিকদের সচেতন করার লক্ষ্যে ২০০৮ সাল থেকে সর্বোচ্চ আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান করে আসছে এবং ২০১০ সাল থেকে বিশেষ সম্মাননায় জাতীয় ট্যাক্স কার্ড প্রদান করে আসছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

(সংবাদ বিজ্ঞপ্তি)