অবসরে যাচ্ছেন আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দার

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি, ২০২১ ১১:১৬ পূর্বাহ্ণ

দীর্ঘ দুই দশক দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট এবং আপিল বিভাগে বিচারপতি হিসেবে দায়িত্ব পালনের পর অবসরে যাচ্ছেন বিচারপতি মির্জা হোসেইন হায়দার। রোববার (২৮ ফেব্রুয়ারি) ৬৭ বছর পূর্ণ হওয়ায় সংবিধানের ৯৬ (১) অনুচ্ছেদ অনুসারে অবসরে যাচ্ছেন বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

সংবিধানের ৯৬ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘এ অনুচ্ছেদের অন্যান্য বিধানাবলী সাপেক্ষে কোনো বিচারক সাতষট্টি বৎসর বয়স পূর্ণ হওয়া পর্যন্ত স্বীয় পদে বহাল থাকিবেন।’

তিনি অবসরে যাওয়ার পর আপিল বিভাগে বিচারপতির সংখ্যা দাঁড়াবে ছয় জনে।

১৯৫৪ সালের ১ মার্চ জন্ম নেয়া এ বিচারপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগ থেকে এলএলবি ও এলএলএম ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৭৯ সালে জেলা আদালত, ১৯৮১ সালে হাইকোর্ট বিভাগে ও ১৯৯৯ সালে আপিল বিভাগের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন।

২০০১ সালের ৩ জুলাই হাইকোর্ট বিভাগের অতিরিক্ত ও ২০০৩ সালের ৩ জুলাই হাইকোর্টে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান মির্জা হোসেইন হায়দার। পরবর্তীতে ২০১৬ সালের ৮ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন।

তিনি অস্ট্রেলিয়া, বাহরাইন, ভুটান, চীন, ফ্রান্স, ভারত, মালয়েশিয়া, নেপাল, ফিলিপাইন, সৌদি আরব, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও উজবেকিস্তান সফর করেছেন।