সিলেট আইনজীবী সমিতির আদালত চালুর দাবিতে প্রধান বিচারপতির কাছে আবেদন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৭ এপ্রিল, ২০২১ ২:৩৪ অপরাহ্ণ
সিলেট জেলা আইনজীবী সমিতি

স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি কিছু নিয়ম মেনে নিম্ন আদালতের বিচারিক কার্যক্রম খোলা রাখার দাবিতে প্রধান বিচারপতির কাছে আবেদন করেছেন সিলেট আইনজীবী সমিতির সভাপতি ও সেক্রেটারি।

৭ এপ্রিল (বুধবার) ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বিষয়টি জানিয়েছেন সিলেট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান। তিনি জানান, করোনার কারণে সরকারঘোষিত লকডাউনে আদালতের কার্যক্রম বন্ধ থাকলে বিচারপ্রার্থী জনসাধারণ ও আইনজীবীদের সমস্যা আরও বাড়বে। তাই বিচারপ্রার্থী জনসাধারণের ভোগান্তি নিরসনে ও আইনজীবীদের কথা চিন্তা করে আদালত খোলার জন্য সুপারিশ পাঠিয়েছি প্রধান বিচারপতি বরাবর।
তিনি বলেন, মাননীয় প্রধান বিচারপতি আমাদের আবেদন দেখে হয়তো বিবেচনা করবেন, এমনটা আশা করছি।

আজ ৭ এপ্রিল (বুধবার) সিলেট আইনজীবী সমিতির সভাপতি এ.টি.এম ফয়েজ উদ্দিন ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান স্বাক্ষরিত একটি সুপারিশ পাঠানো হয়।

সেই সুপারিশপত্রে বলা হয়, লকডাউন চলাকালীন বিচারপ্রার্থী ও আইনজীবীদের স্বার্থে কিছু নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে শারীরিক উপস্থিতিতে নিম্ন আদালতের কার্যক্রম পরিচালনা করা যেতে পারে।

সুপারিশগুলো হলো- কঠোর নিষেধাজ্ঞা চলাকালীন আসামিদের হাজিরা ও সময়ের আবেদন আইনজীবীদের মাধ্যমে দেয়া যেতে পারে। সিভিল মামলায় ফাইলিং ও নিষেধাজ্ঞা শুনানীর ব্যবস্থা করা যেতে পারে। জেলা ও দায়রা জজ আদালতে ফোজদারি বিবিধ (জামীন শুনানী) ফোজদারি আববগ সিভিল আপিল রিভিশন গ্রহন করা।

হাজতি আসামিদের হাজিরা জেলখানা রেখে শুধু আসামিদের কাস্টডি পেপার স্বাক্ষর করে আদালতে জমা দেয়ার নির্দেশনা দেয়া যেতে পারে। সকল প্রকার আসামী ও বাদি বিবাদীদের ব্যক্তিগত উপস্থিতি মওকুফ করা। আসামী সেলেন্ডার করলে আদালতের ডকে ৫ জনের মধ্যে সীমিত করা। আদালতের এজলাস কক্ষে একই সময়ে দুইজন আইনজীবী স্বাস্থ্যবিধি মেনে মামলা পরিচালনা বা শুনানিতে অংশগ্রহণ করতে পারেন।