অল্প বয়সে সন্তান অপরাধে যুক্ত হলে শাস্তি পাবেন মা–বাবাও : চীনে খসড়া আইন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২০ অক্টোবর, ২০২১ ৫:১৫ অপরাহ্ণ

অল্প বয়সে সন্তানের আচরণ ‘খুবই খারাপ’ হলে কিংবা কোনো ধরনের অপরাধের সঙ্গে যুক্ত হলে মা-বাবাকে দায়ী করা যাবে। এমনকি সন্তানের এমন কর্মকাণ্ডের জন্য শাস্তি পাবেন মা-বাবা। চীনের নতুন একটি আইনের খসড়ায় এমনটাই বলা হয়েছে। আজ মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চীন সরকারের খসড়াকৃত আইনটির নাম ‘ফ্যামিলি এডুকেশন প্রমোশন ল’। আইনের খসড়ায় বলা হয়েছে, সন্তানের আচরণ ভালো করার ও অপরাধমূলক কর্মকাণ্ড থেকে দূরে রাখার দায়িত্ব মা-বাবার। কোনো মা-বাবা এই দায়িত্ব পালনে ব্যর্থ হলে তাঁদের শাস্তি পেতে হবে।

দেশটির ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) আইনবিষয়ক কমিশনের মুখপাত্র ঝাং তিউয়েই বলেন, ‘সন্তানের আচরণ খারাপ হওয়ার পেছনে অনেকগুলো কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম, পরিবার থেকে সঠিক শিক্ষা না পাওয়া।’

খসড়া আইনটিতে বলা হয়েছে, পারিবারিক শিক্ষার পাশাপাশি সন্তানকে বেশি বেশি সময় দিতে হবে অভিভাবকদের। সন্তানদের পরিপূর্ণ বিশ্রাম, খেলাধুলা ও ব্যায়ামের জন্য সময় দিতে হবে। খসড়া আইনটি চলতি সপ্তাহে এনপিসির স্ট্যান্ডিং কমিটির অধিবেশনে উত্থাপনের কথা রয়েছে।

সম্প্রতি অপ্রাপ্তবয়স্কদের অনলাইনে গেম খেলার বিষয়ে কড়াকড়ি আরোপ করেছে চীন। দেশটির শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার, শনিবার ও রোববার—সপ্তাহে এই তিন দিন এক ঘণ্টা করে অনলাইনে গেম খেলতে পারবে চীনা শিশুরা। এর বেশি নয়।

একই সঙ্গে শিশুদের পড়াশোনার বাড়তি চাপ কমাতে উদ্যোগী হয়েছে চীন। এ জন্য শিশুদের ছুটির দিনে শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরে কোচিং করানো কিংবা স্কুল-কোচিং সেন্টার থেকে দেওয়া বাড়ির কাজ করাতে অভিভাবকদের নিষেধ করে দেওয়া হয়েছে।