জন্মদিনে ফুলেল শুভেচ্ছায় সিক্ত বাসেত মজুমদার

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ১ জানুয়ারি, ২০১৮ ৫:২২ অপরাহ্ণ
জন্মদিনে ফুলেল শুভেচ্ছায় সিক্ত বাসেত মজুমদার

সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার। যার আরেক নাম গরিবের আইনজীবী। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন ছাড়াও দল-মত-নির্বিশেষে অন্যান্য আইনজীবীরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

আজ সোমবার (১ জানুয়ারি) ৮০তম জন্মদিন উপলক্ষে সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে ফুলেল শুভেচ্ছায় সিক্ত হন তিনি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন।

প্রবীণ এ আইনজীবীর জন্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, সিনিয়র আইনজীবী আব্দুল বাসেত মজুমদার তার সততা, আইনজীবীদের স্নেহ ভালবাসা দিয়ে অসাধারণ হয়েছেন। অতি সাধারণভাবে আইন পেশা শুরু করে আজকে তিনি এ পর্যায়ে এসেছেন। এর পেছনে তার কিছু গুনাবলী, সততা, আইনজীবীদের প্রতি স্নেহ ভালোবাসা ও পেশার প্রতি দায়বদ্ধতা তাকে আজকের এই অবস্থানে নিয়ে গেছে।

অ্যাটর্নি জেনারেল বলেন, বাসেত মজুমদার অনেক ভাগ্যবান যে তার বন্ধুবান্ধবদের মধ্যে অসুস্থ হয়ে অনেকেই মারা গেছেন, কিন্তু তিনি এখনও তরুণের মত কাজ করে যাচ্ছেন। তিনি দেশের সব বার ঘুরে ঘুরে অনুদান দিয়েছেন, যেটা আমাদের দেশে অকল্পনীয়।

অনুষ্ঠানে আব্দুল বাসেত মজুমদার বলেন, আমি আপনাদের ভালোবাসা পেয়ে আনন্দে উদ্বেলিত। কুমিল্লার শানিচৌ গ্রাম থেকে আমি এ পর্যন্ত এসেছি।

তিনি বলেন, রাত যখন গভীর হয়, চিন্তা করি আমি তো বেশিদিন বাঁচব না। কিন্তু সকালে যখন কোর্টে আসি, মামলা মোকদ্দমা নিয়ে আপনারা আসেন, আপনাদের হাসিমুখ দেখি তখন মনে হয় আমার বয়স তো ৮০ না, ১৭।

তিনি বলেন, আমি নেতৃত্ব দিয়েছি, কিন্তু নিজেকে নেতা ভাবিনি। আপনারা নিয়মিত আমার খোঁজ নেন, আমি এসেছি কি না। একদিন হয়তো কোর্টে এসে শুনবেন আমি নেই, আমার জন্য দোয়া করবেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সংসদ সদস্য একেএম রহমত উল্লাহ, সিনিয়র আইনজীবী নুরুল ইসলাম সুজন এমপি প্রমুখ।

আইন পেশায় ৫০ বছরেরও বেশি সময় ধরে নিয়োজিত গরিবের আইনজীবী হিসেবে খ্যাত অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদারের জন্ম ১৯৩৮ সালের ১ জানুয়ারি। ১৯৬৬ সালে আইনাঙ্গনে যাত্রা শুরু করে বাসেত মজুমদার গরিব-দুঃখী ও মেহনতি মানুষের কল্যাণে আজ পর্যন্ত অবিরাম কাজ করে যাচ্ছেন। দুস্থ আইনজীবীদের জন্য নিজের নামে ট্রাস্ট ফান্ড গঠন করেছেন। দেশের বিভিন্ন আইনজীবী সমিতিতে এই ফান্ড থেকে অর্থ সহায়তা দেওয়া হচ্ছে। দীর্ঘ পেশাজীবনে ২০ হাজারেরও বেশি মানুষকে বিনামূল্যে বা নামমাত্র মূল্যে আইনি সহায়তা দিয়েছেন।

সদ্য বিলুপ্ত সম্মিলিত আইনজীবী সমিতির সাবেক আহ্বায়ক ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সাবেক সভাপতি বাসেত মজুমদার বারবার নির্বাচিত হয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এবং বাংলাদেশ বার কাউন্সিলে। বর্তমানে নবগঠিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক পদে দায়িত্বপালন করছেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ এই আইনজীবী।

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম