আন্দোলনকারীদের ওপর পুলিশের লাঠিপেটায় আহত ৫১; ছাত্রীরাও নেমেছেন রাস্তায়

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে রবিবার রাত সাড়ে সাতটায় অবরোধকারীদের ওপর লাঠিপেটা ও কাঁদানে গ্যাসে একান্নজন আন্দোলনকারী আহত হয়েছেন। এর মধ্যে আবু বকর নামে এক জনের চোখে টিয়ারশেল লেগেছে। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদ জানিয়ে আন্দোলনে একাত্মতা প্রকাশ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা।

সোমবার (৯ এপ্রিল) রাত ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল, শামসুন নাহার হল, কবি সুফিয়া কামাল হল, কুয়েত মৈত্রী হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হল ছেড়ে ছাত্রীরা রাস্তায় নেমে আসেন। এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে একত্ম হয়ে কোটা সংস্কারের পক্ষে  স্লোগান দেন ছাত্রীরা।

অন্যদিকে শাহবাগ এসে আন্দোলনরতদের সোমবার (০৯ এপ্রিল) আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। এছাড়া তিনি শিক্ষার্থীদের হলে ফিরে যাওয়ার আহ্বান জানান। এসময় নানক বলেন, আমি সরকারের পক্ষ থেকে এসেছি। কোটা পদ্ধতি দীর্ঘসময় ধরে চলে আসছে। এটি সংস্কার নিয়ে সাধারণ ছাত্ররা যে আন্দোলন করছে, যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা আমাদের কখনো কাম্য নয়। তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে নির্দেশ দিয়েছেন আন্দোলনকারী ছাত্রদের সঙ্গে আলোচনা করার জন্য। সোমবার সকাল ১১টায় সাধারণ সম্পাদক আলোচনায় বসবেন। কখন-কিভাবে, কতজন আলোচনায় বসবে সেটা তাদের সঙ্গে আলাপ করে নির্ধারণ করা হবে।