ফেনী বিশ্ববিদ্যালয়ে ‘মুটিং অ্যান্ড ট্রায়াল অ্যাডভোকেসি’ শীর্ষক কর্মশালা

ফেনী বিশ্ববিদ্যালয়ে ‘মুটিং অ্যান্ড ট্রায়াল অ্যাডভোকেসি’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

‘মুটিং অ্যান্ড ট্রায়াল অ্যাডভোকেসি’ শীর্ষক এক কর্মশালার আয়োজন করেছে ফেনী ইউনিভার্সিটি’র আইন বিভাগ।

আজ শনিবার (১৭ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট অমিত দাশ গুপ্ত এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক সাইদ আহসান খালিদ কর্মশালায় প্রশিক্ষকের দ্বায়িত্ব পালন করেন। কর্মশালায় আদালতে কিভাবে একটি মামলা পরিচালনা করতে হয় সে বিষয়ে শিক্ষার্থীদের বাস্তব ধারণা দেয়া হয়। এছাড়া একটি মামলা পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ তথ্য উপাত্ত নিয়ে বিস্তারিত আলোচনা করেন প্রশিক্ষকরা।

এর আগে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ফেনী ইউনিভার্সিটির উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মোঃ সাইফুদ্দিন শাহ্ এর সভাপতিত্বে বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য আব্দুস সাত্তার, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক তাইবুল হক, বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের পরামর্শক অধ্যাপক এবিএম আবু নোমান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এ. এস. এম. আবুল খায়ের, বরগুনার অতিরিক্ত জেলা জজ এ ই এম ইসমাইল হোসেন এবং সুপ্রিম কোর্টের আইনজীবী ও আইন বিষয়ক অনলাইন পত্রিকা ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমের সম্পাদক ড. বদরুল হাসান কচি।

এমন কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীদের আত্ম-বিশ্বাস আরো বৃদ্ধি পাবে বলে মনে করেন উপস্থিত বক্তারা। এসব প্রোগ্রামের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ আরো সমৃদ্ধ হবে বলে মনে করেন তারা। এছাড়া আইন বিভাগের শিক্ষার্থীদের এই পেশায় আসার আহ্বানও জানান বক্তারা।

ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ আয়াতুল্লাহ, অনুষ্ঠান আয়োজক কমিটির আহ্বায়ক, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আইন বিভাগের সহকারি অধ্যাপক মোহাম্মদ মনিরুজ্জামান, ব্যবসায়ে শিক্ষা অনুষদের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ আবুল কাশেম, ফেনী ইউনিভার্সিটির মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক ও ছাত্র উপদেষ্টা মোহাম্মদ আবুল খায়ের, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক মো. সাঈদ হোসেন পারভেজ অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন। কর্মশালা শেষে শিক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান দেয়া হয়।

পরে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে আইন বিভাগের ৫ম ও ৬ষ্ঠ ব্যাচের নবীন বরণ এবং ১৬তম ও ১৭তম ব্যাচের বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত হয়।