২১ আগস্ট গ্রেনেড হামলা

একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ের সার্টিফায়েড কপি হাইকোর্টে

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে ২১ আগস্ট আওয়ামী লীগের মহাসমাবেশে গ্রেনেড হামলার ঘটনায় মতিঝিল থানায় করা হত্যা ও বিস্ফোরক আইনে দায়ের করা দুই মামলার রায় ঘোষণার ৪৮ দিন পর নথি হাইকোর্টে পাঠানো হয়েছে।

আজ মঙ্গলবার (২৭ নভেম্বর) দুপুরের পর ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনাল থেকে নথি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় পাঠানো হয় হয় বলে ট্রাইব্যুনাল সূত্রে জানা গেছে।

হাইকোর্টে পাঠানো নথির মধ্যে রয়েছে এ ঘটনার হত্যা মামলার ৩৬৯ পাতার মূল রায়ের কপি, বিস্ফোরক আইনের মামলার ৩৫৬ পাতার মূল রায়ের কপি, রাষ্ট্রপক্ষ, আসামিপক্ষের সাক্ষীর জবানবন্দি ও জেরা, তদন্তকারী কর্মকর্তার কাছে দেওয়া সাক্ষীদের জবানবন্দি, যুক্তিতর্ক, আত্মপক্ষ সমর্থনের বক্তব্য, আদালতে দেওয়া আসামিদের স্বীকারোক্তি, ট্রাইব্যুনালে দেওয়া আসামি ও রাষ্ট্রপক্ষের হাজিরা ও দরখাস্তের সার্টিফাইড কপিসহ রয়েছে।

গত ১০ অক্টোবর ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূরউদ্দিন মামলা দুইটিতে রায় ঘোষণা করেন। রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ আসামির মৃত্যুদণ্ড এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ আসামির যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন ট্রাইব্যুনাল।