হাইকোর্ট

হত্যা মামলার জামিন জালিয়াতি: আইনজীবীকে নিষেধাজ্ঞা, জামিন বাতিল

জামিন জালিয়াতির ঘটনায় খুলনার দিঘলিয়ার আলোচিত টিপু শেখ হত্যা মামলার ৫ আসামির জামিন বাতিল করে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক সপ্তাহের মধ্যে যদি আসামিরা আত্মসমর্পণ না করে তাহলে তাদের গ্রেফতার করতে বলা হয়েছে।

একইসঙ্গে আসামিদের আইনজীবী আবু হেনা মোস্তফা কামালের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, এই মর্মে শোকজ নোটিশ দেওয়া হয়েছে। এছাড়া ওই আইনজীবীকে সব ভার্চুয়াল কোর্টে মামলা পরিচালনায় নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

বুধবার (১০ জুন) জামিন জালিয়াতির বিষয়টি নজরে আনার পর বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের জানান, গত ১৭ মে উপরোক্ত ৫ আসামি ভুয়া কাগজপত্র দাখিল করে হাইকোর্ট থেকে জামিন নেন। জামিন জালিয়াতির বিষয়টি মারা যাওয়া টিপু শেখের পরিবার থেকে অ্যাটর্নি জেনারেল কার্যালয়কে জানানো হয়। অ্যাটর্নি জেনারেল বিষয়টি সংশ্লিষ্ট আদালতের নজরে আনলে আদালত উপরোক্ত আদেশ দেন।

জামিন বাতিল হওয়া পাঁচ আসামি হলেন- লুৎফর শেখ, সোহাগ শেখ, জুয়েল শেখ, সেলিম শেখ এবং আবদুল্লাহ মোল্লা।

২০১৯ সালের ৬ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টার দিকে টিপু শেখ বাজার থেকে বাড়ি ফেরার পথে প্রতিপক্ষের লোকজন প্রথমে ইট দিয়ে মাথায় আঘাত করেন। পরে তাকে কুপিয়ে এক পা বিচ্ছিন্ন ও অপর পায়ের অর্ধেক বিচ্ছিন্ন করে মৃত্যু নিশ্চিত জেনে ঘটনাস্থল ত্যাগ করেন। পরে স্থানীয়রা টিপু শেখকে উদ্ধার করে খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। এ ঘটনায় টিপু শেখের বাবা আলমগীর শেখ বাদী হয়ে দিঘলিয়া থানায় ৩২ জনের বিরুদ্ধে ৮ সেপ্টেম্বর মামলা করেন।