খাস কামরায় নয়, বিচারিক আদালতের আদেশ-রায় দিতে হবে প্রকাশ্য আদালতে
বাংলাদেশ সুপ্রিম কোর্ট

একদিনের জন্য আপিল বিভাগের এজলাসের ছবি তোলার সুযোগ

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগসহ সব আদালতের এজলাস কক্ষের ভিডিও করা, ছবি ওঠানো ও প্রকাশ করা যায় না। এ বিষয়ে আইনগত নিয়ম ও বাধা রয়েছে এবং তা দণ্ডনীয় অপরাধও বটে।

কিন্তু আগামী ১০ জুন (সোমবার) আপিল বিভাগের এজলাস কক্ষের ছবি ওঠানো, ভিডিও ধারণ, এমনকি লাইভ সম্প্রচার করার সুযোগ করে দিচ্ছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। কারণ ওইদিন বিভিন্ন সংস্কারসহ আধুনিকীকরণ করা এজলাস কক্ষে নতুন করে বিচারকাজ শুরু হবে।

আরও পড়ুন: তদন্তের সময় জবানবন্দির কপি সরবরাহ প্রশ্নে শুনানি বৃহত্তর বেঞ্চে

এ উপলক্ষ্যে আগামী ১০ জুন বিকেল চারটায় একটি বিশেষ অধিবেশনের আয়োজন করা হয়েছে। ওইদিন সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের সমন্বয়ে গঠিত একটি বিশেষ বেঞ্চ বিশেষ অধিবেশনে অংশগ্রহণ করবেন।

আজ বুধবার (৫ জুন) সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে।

আরও পড়ুন: দেওয়ানি কার্যবিধি সংশোধনের কাজ চলছে: আইনমন্ত্রী

এ বিষয়ে আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান বলেন, বাংলাদেশের প্রধান বিচারপতির এজলাস কক্ষে পুনরায় বিচারিক কার্যক্রমের সূচনা উপলক্ষ্যে আগামী ১০ জুন সোমবার বিকেল ৪টায় একটি বিশেষ অধিবেশনের আয়োজন করা হয়েছে।

অধিবেশনে আপনারা (সাংবাদিকরা) প্রধান বিচারপতির এজলাস কক্ষে ক্যামেরাসহ প্রবেশ করবেন এবং খবর সংগ্রহ করবেন। কেবল ওই দিনের জন্যই ক্যামেরাসহ প্রবেশ করার অনুমতি দেওয়া হলো বলেও উল্লেখ করেন তিনি।