সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতি লাগবে কি না, রায় কাল
সুপ্রিম কোর্ট, বাংলাদেশ

ব্যক্তি পর্যায়ে জমি ক্রয়–বিক্রয়ে ভ্যাট আদায় অবৈধ: হাইকোর্ট

ব্যক্তি পর্যায়ে জমি ক্রয়-বিক্রয়ের সময় রেজিস্টেশনে দুই শতাংশ ভ্যাট (মূসক) আদায় অবৈধ ঘোষণা করে রায় দিয়েছে হাইকোর্ট। এ রায়ের ফলে জমি কেনার ক্ষেত্রে ডেভেলপার ছাড়া সাধারণ মানুষের কাছ থেকে ২ শতাংশ ভ্যাট (মূসক) আদায় করা যাবে না।

এ সংক্রান্ত একটি রুল যথাযথ ঘোষণা করে গত বৃহস্পতিবার (৬ জুন) হাইকোর্টের বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এই রায় দেন।

রায়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান এবং নিবন্ধন মহাপরিদর্শককে সব ভূমি অফিসসহ সংশ্লিষ্ট দপ্তরকে ব্যক্তি পর্যায়ে ভ্যাট আদায় বন্ধে বিজ্ঞপ্তি জারি করতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার মাহবুব শফিক।

রিটকারীদের আইনজীবী ব্যারিষ্টার মাহবুব শফিক বলেন, ‘বিদ্যমান ভ্যাট আইনে জমিক্রয়ের পর রেজিস্ট্রেশনের সময় কেবল ডেভলপারের কাছ থেকে ২ শতাংশ ভ্যাট আদায়ের কথা বলা হলেও কয়েক দশক ধরে ব্যক্তি পর্যায় থেকেও এই ভ্যাট আদায় করা হচ্ছে। যা পুরোপুরি বেআইনী। উচ্চ আদালতের এর পক্ষে কোন যৌক্তিক দলিল দেখাতে পারেনি ভূমি কর্তৃপক্ষ।’

কয়েক বছর আগে বেসরকারি ইন্সুরেন্স কোম্পানী প্রগতি লাইফ ইন্সুরেন্স গুলশানের একটি জমি রেজিস্ট্রেশন করতে গেলে ১ কোটি ৩০ লাখ টাকা ভ্যাট আদায় করে ভূম অফিস। পরে এটিকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করে প্রতিষ্ঠানটি।

২০২২ সালে ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন হাইকোর্ট। বৃহস্পতিবার তাদের পক্ষে রায় দিয়ে ৩ মাসের মধ্যে টাকা ফেরত দিতে এনবিআরকে নির্দেশ দিয়েছে আদালত।