ঋণের টাকা বেনোভোলেন্ট ফান্ডের সাথে সমন্বয় করার অনুরোধ
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (লোগো)।

সুপ্রিম কোর্ট বারের ক্যান্টিনে গরুর মাংস রান্না করার অনুমতি চেয়ে সম্পাদককে চিঠি

ভারতের কেরালা রাজ্যের হাইকোর্ট আইনজীবী সমিতির (Kerala High Court Advocates’ Association) মতো বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ক্যান্টিন সমূহে গরুর মাংস রান্না করার অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে।

আজ সোমবার (১০ জুন) সুপ্রিম কোর্ট বারের সম্পাদক বরাবর এ আবেদন জানান সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মাহমুদুল হাসান। আবেদনে ৭ দিনের মধ্যে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ক্যান্টিন সমূহে গরুর মাংস রান্না করার অনুমতি প্রদানের অনুরোধ করা হয়।

আবেদনে বলা হয়, ভারতের সবচেয়ে শিক্ষিত রাজ্য কেরালা। রাজ্যের হাইকোর্ট আইনজীবী সমিতির ক্যান্টিনে অন্যান্য খাবার আইটেমের পাশপাশি গরুর মাংসের নানাবিধ আইটেম পাওয়া যায়। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ক্যান্টিনগুলোতে গরুর মাংস পাওয়া যায় না।

গরুর মাংস অত্যন্ত সুস্বাদু ও প্রোটিন সমৃদ্ধ খাবার। সুপ্রিম কোর্টের আইনজীবীদের দৈনিক প্রোটিনের চাহিদা মেটাতে গরুর মাংস খাওয়া প্রয়োজন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ক্যান্টিনসমূহে যে খাসির মাংস পাওয়া যায়, তা অত্যন্ত ব্যয়বহুল এবং পরিমাণে কম পাওয়া যায়। এছাড়া পোল্ট্রি ও সোনালী মুরগির মাংস মানসম্মত নয়।

এমতাবস্থায় সুপ্রিম কোর্টের আইনজীবীদের বিশেষ করে তরুণ আইনজীবীদের দৈনিক প্রোটিনের চাহিদা মেটাতে সমিতির সকল ক্যান্টিনে গরুর মাংস রান্না করার অনুমতি দেওয়া আবশ্যক।

আরও পড়ুন: একযোগে ৮৭ বিচারককে বদলি

কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বাধার কারণে ব্যাপক চাহিদা থাকা সত্ত্বেও ক্যান্টিনগুলোতে গরুর মাংস রান্না করা হচ্ছে না। গরুর মাংস বৈধ একটি খাবার। দেশের সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনগণ এবং বৌদ্ধ, খ্রিস্টান এমনকি উপজাতীয় জনগোষ্ঠীর মধ্যেও গরুর মাংস অত্যন্ত জনপ্রিয় খাবার।

সুপ্রিম কোর্ট বারের ক্যান্টিনে গরুর মাংস রান্না করার অনুমতি চেয়ে আবেদন
কেরালা রাজ্যের হাইকোর্ট আইনজীবী সমিতির ক্যান্টিনের গরুর মাংসের নানাবিধ আইটেমসহ মেন্যু কার্ড

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ক্যান্টিনগুলোতে গরুর মাংস রান্না করতে বাধা প্রদানের মাধ্যমে সুপ্রিম কোর্টের আইনজীবীদের বৈধ খাদ্য গ্রহণে বাধা দেওয়া হচ্ছে এবং আইনজীবীদের প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ থেকে বঞ্চিত করা হচ্ছে, যা বাংলাদেশের সংবিধানের মৌলিক অধিকারের অনুচ্ছেদ ৩২ এর ‘জীবনের অধিকার (Right to Life)’ এর লঙ্ঘন।

মুষ্টিমেয় কিছু ব্যক্তি, যারা গরুর মাংস খেতে চায় না, তাদের জন্য সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সকল ক্যান্টিনগুলোতে গরুর মাংস রান্না করতে বাধা প্রদান করা সম্পূর্ণ বেআইনি, অসাংবিধানিক। কারণ এর মাধ্যমে আইনজীবীদের প্রয়োজনীয় পুষ্টি গ্রহণে সরাসরি বাধা প্রদানের মাধ্যমে বাংলাদেশ সংবিধানের মৌলিক অধিকার অনুচ্ছেদ ৩২ -এ বর্ণিত ‘জীবনের অধিকার (Right to Life)’ লঙ্ঘন করা হচ্ছে।

বিশ্বাসগত কারণে যারা গরুর মাংস খেতে চান না, তাঁদের জন্য সুপ্রিম কোর্টের ক্যান্টিনগুলোতে কিছু আলাদা চেয়ার, টেবিল বরাদ্দ রাখা যেতে পারে। এছাড়া বাংলাদেশের বন্ধুপ্রতিম পার্শ্ববর্তী দেশ ভারতের সবচেয়ে শিক্ষিত রাজ্য কেরালা হাইকোর্ট আইনজীবী সমিতির ক্যান্টিনে যেহেতু গরুর মাংসের বিভিন্ন আইটেম বিক্রি হয়, সেহেতু এখানে Legitimate Expectation আছে যে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সকল ক্যান্টিনে গরুর মাংস রান্না করার অনুমতি দেওয়া হোক।