হাইকোর্ট পারমিশন লিখিত পরীক্ষার অনলাইন ফরম পূরণে বার কাউন্সিলের রিমাইন্ডার নোটিশ
বাংলাদেশ বার কাউন্সিল

জুলাই মাস থেকে নবীন আইনজীবীদের ট্রেনিং দেবে বার কাউন্সিল

নবীন আইনজীবীদের জন্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হচ্ছে। চলতি বছর অর্থাৎ ২০২৪ সালে বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভুক্তি পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়ে আইন পেশায় নিযুক্ত নতুন আইনজীবীরা এ ট্রেনিং কর্মশালায় অংশ করতে পারবেন।

আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ আবদুর রহমান সরদার সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তির ভাষ্য মতে, বাংলাদেশ বার কাউন্সিল লিগ্যাল এডুকেশন কমিটির সিদ্ধান্ত মোতাবেক বার কাউন্সিলের ট্রেনিং ডিপার্টমেন্টের অধীনে নিজস্ব ভবনে (লিফটের ৯) নবীন আইনজীবীদের জন্য ৫ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। আগামী জুলাই মাস থেকেই প্রশিক্ষণ কর্মসূচী চালু হবে।

যেসকল আইনজীবী ২০২৪ সালে বার কাউন্সিল তালিকাভুক্তি পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়ে আইনজীবী সমিতিতে যোগদান করেছেন, শুধুমাত্র সেই সকল নতুন আইনজীবী এই প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন।

আরও পড়ুন: দেশের বিচার বিভাগের ইতিহাসে নজিরবিহীন ঘটনা

প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণে আগ্রহী নবীন আইনজীবীদেরকে আগামী ৩০ জুন বিকাল ৪টার মধ্যে অনলাইনে আবেদন পূরণের প্রার্থীদেরকে বর্ণিত ওয়েবসাইট (http://www.barcouncil.gov.bd/ or http://bar.teletalk.com.bd) ব্যবহারের মাধ্যমে অনলাইন ফরম পূরণ করে সাবমিট করতে হবে। একইসঙ্গে সাবমিটকৃত ফরমটি ডাউনলোড করে প্রিন্ট কপি সংরক্ষণ করতে হবে।

ট্রেনিং ফরম পূরণে ইচ্ছুক প্রত্যেক প্রার্থীকে নিজস্ব সচল একটি মোবাইল নম্বর ব্যবহার করে ফরম পূরণের যাবতীয় কার্যাবলী সম্পন্ন করতে হবে। নির্দিষ্ট নম্বরটি সম্পূর্ণ ট্রেনিং প্রক্রিয়াকালে সচল রাখতে হবে। ওই নম্বরে ফরম পূরণ, ট্রেনিং বাবদ ফি জমা হওয়া, ট্রেনিং এর তারিখ ও সময় প্রভৃতি বিষয়ে এসএমএস এর মাধ্যমে জানানো হবে।

উল্লেখ্য, একটি নির্দিষ্ট টেলিটক নম্বর (১৬২২২ এবং ০১৫৫০১৫৫৫৫৫) থেকে পেমেন্ট নিশ্চিতকরণ বার্তা, ইউজার আইডি, পাসওয়ার্ড প্রভৃতি তথ্য আবেদনকারীর স্ব স্ব মোবাইল নম্বরে প্রেরণ করা হবে।

আগ্রহী আইনজীবীদের অনলাইন ফরম পূরণের শেষ ধাপে ট্রেনিং ফি বাবদ সর্বমোট ১ হাজার ৮০ টাকা যে কোন একটি টেলিটক প্রিপেইড নম্বর হতে জমা করতে হবে।

ট্রেনিং সংক্রান্ত বিস্তারিত সিডিউল যথা সময়ে বার কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশিত হবে।