পাবলিক বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বন্ধে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ
আইনি নোটিশ

ডিএমপি কমিশনারকে নিয়ে মানহানিকর পোস্ট সরাতে লিগ্যাল নোটিশ

ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার হাবিবুর রহমানকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম বা ইউটিউবে অপপ্রচার মূলক, মানহানি কর ও বিভ্রান্তি মূলক পোস্টগুলি সামাজিক যোগাযোগ মাধ্যম ও ভিডিও কনটেন্টগুলো ইউটিউব চ্যানেল থেকে সরিয়ে দেওয়ার জন্য লিগ্যাল নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী।

সুপ্রিম কোর্টের আইনজীবী ও ন্যাশনাল লইয়ার্স কাউন্সিলে (এনএলসি) চেয়ারম্যান এস এম জুলফিকার আলী জুনু রোববার (২৩ জুন) রেজিস্ট্রার ডাকযোগে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, বিটিআরসির চেয়ারম্যান, আইজিপি সহ নয়জনকে এ নোটিশ প্রেরণ করেন।

ডিএমপি কমিশনারকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম বা ইউটিউবে বিভ্রান্তিমূলক, অপপ্রচারমূলক, মানহানিকর পোস্ট ছড়ানো চক্রকে সনাক্তপূর্বক আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তিনিশ্চিত করা এবং তার বিরুদ্ধে উদ্দেশ্যমূলকভাবে মানহানির অভিপ্রায়ে প্রচারিত সকল পোস্ট ৭২ ঘণ্টার মধ্যে অপসারণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ নোটিশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: হাইকোর্টের দুই লাখের বেশি পুরাতন মামলার নথি বিনষ্ট করার ঘোষণা

নোটিশে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন ইউটিউব চ্যানেল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি বিশেষ কুচুক্রী মহল ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার হাবিবুর রহমানের ব্যক্তিগত ও পেশাগত সম্মান ক্ষুন্ন করার একটি বিশেষ এজেন্ডা হাতে নিয়ে এবং ডিএমপি কমিশনার মহোদয়কে সামাজিকভাবে হেয়প্রতিপন্ন করার কু মানসে বিভিন্ন ধরনের মানহানিকর আপত্তিকর বিভ্রান্তিকর অপপ্রচার মূলক ভিডিও কনটেন্ট বানিয়ে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের কল্পকাহিনী সম্বলিত ভিত্তিহীন পোস্ট প্রচার করা হচ্ছে।

আরও পড়ুন: আইনের সংস্পর্শে আসা শিশুর বয়স নির্ধারণের এখতিয়ার তদন্ত কর্মকর্তার নেই

যা অত্যন্ত কুরুচিপূর্ণ ও মানহানিকর উক্তরুপ মিথ্যাচার সম্বলিত ভিডিও কনটেন্ট ও পোস্ট দেশের জনগন ও ঢাকা মহানগরবাসীর জন্য বিব্রতকর উত্তরুপ অপপ্রচারের ফলে পুরো বাংলাদেশ পুলিশ বাহিনী তথা ঢাকা মেট্রোপলিটন পুলিশের ভাবমুর্তি উদ্দেশ্যমুলকভাবে ক্ষন্ন করা হয়েছে। উক্তরূপ কর্মকান্ড অত্যন্তগর্হিত ও ডিজিটাল সাইবার সিকিউরিটি এ্যক্টের সুনির্দিষ্ট বিধান মতে আমলযোগ্য চরম অপরাধ।

উল্লেখ্য, গত ২৩ জুন আনুমানিক দুপুর ১টার সময় অপপ্রচারমূলক মিথ্যাচার সম্বলিত মানহানিকর পোস্টটি ফেসবুক আইডির মাধ্যমে দৃষ্টিগোচর হয়েছে উক্তরূপ উদ্দেশ্যমূলক, অপপ্রচারমূলক বিভ্রান্তিমূলক পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে ডিএমপি কমিশনারকে ঢাকা মহানগরবাসী তথা জাতির সামনে হেয় প্রতিপন্ন করা হয়।

জনস্বার্থে ঢাকা মহানগরবাসীর পক্ষে প্রেরিত অত্র লিগ্যাল নোটিশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে মিথ্যা অপপ্রচারকারী গুজব রটনাকারী সংশ্লিষ্টচক্রকে সনাক্ত পূর্বক গ্রেফতারপূর্বক আইনের আওতায় আনার জন্য এবং ডিএমপি কমিশনার হাবিবুর রহমানের বিরূদ্ধে অপপ্রচার মূলক মানহানি কর বিভ্রান্তিমূলক পোস্টগুলি সামাজিক যোগাযোগ মাধ্যম ও ভিডিও কনটেন্ট গুলো ইউটিউব চ্যানেল থেকে সরিয়ে দেওয়ার জন্য বিটিআরসি কর্তৃপক্ষের নিকট অনুরোধ জানানো হয়। অন্যথায় উপযুক্ত প্রতিকার চেয়ে জনস্বার্থে হাইকোর্টে রিট আবেদন দাখিল করে যথাযথ প্রতিকারমূলক নির্দেশনা চাওয়া হবে।