আয়কর রিটার্ন প্রস্তুতকারী নিয়োগে আবার বিজ্ঞপ্তি এনবিআরের

আয়কর রিটার্ন প্রস্তুতকারী নিয়োগে আবার বিজ্ঞপ্তি এনবিআরের

আয়কর রিটার্ন প্রস্তুতকারী নিয়োগের জন্য আবারও নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আয়কর রিটার্ন প্রস্তুতকারী হিসেবে তালিকাভুক্তির জন্য আগ্রহী প্রার্থীদের কর অভিজ্ঞান পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

কর অভিজ্ঞান পরীক্ষার জন্য আগামীকাল ১ জুলাই থেকে আবেদন শুরু হবে। আগ্রহী প্রার্থীরা ১০ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন। এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। তবে আয়কর রিটার্ন প্রস্তুতকারী হিসেবে তালিকাভুক্তির জন্য গত ১৪ ডিসেম্বর প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে যাঁরা আবেদন করেছিলেন, তাঁদের নতুন করে আবেদনের প্রয়োজন নেই।

আবেদনের যোগ্যতা

সরকারি চাকরিতে কর্মরত নন, এমন বাংলাদেশি নাগরিক। ন্যূনতম স্নাতক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। স্বাভাবিক ব্যক্তি করদাতার আয়কর রিটার্ন প্রস্তুত ও দাখিলের বিষয়ে সম্যক ধারণা থাকতে হবে। কম্পিউটার ও আইসিটি বিষয়ে ব্যবহারিক জ্ঞান থাকতে হবে। টিআইএনধারী হতে হবে এবং হালনাগাদ আয়কর রিটার্ন দাখিলের প্রমাণক থাকতে হবে।

আবেদন ফি

আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে টেলিটক প্রিপেইড নম্বরের মাধ্যমে পরীক্ষা ফি, সার্ভিস চার্জসহ মোট ১ হাজার ১১২ টাকা জমা দিতে হবে। আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে এই লিংকে।

পরীক্ষা

কর অভিজ্ঞান পরীক্ষার সময়সূচি বিসিএস (কর) একাডেমির ওয়েবসাইটে যথাসময়ে প্রকাশ করা হবে। কর অভিজ্ঞান পরীক্ষায় অংশগ্রহণের সুবিধার জন্য আয়কর রিটার্ন প্রস্তুতকারী সহায়িকা-২০২৩ জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: আয়কর রিটার্ন প্রস্তুতকারী (টিআরপি) নিয়োগ পরীক্ষা স্থগিত করেছে হাইকোর্ট

কর অভিজ্ঞান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা, জাতীয় পরিচয়পত্র ও হালনাগাদ আয়কর রিটার্ন দাখিলের প্রমাণ যাচাই করে জাতীয় রাজস্ব বোর্ডে তালিকা পাঠানো হবে এবং জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক আয়কর রিটার্ন প্রস্তুতকারী সনদ প্রদান করা হবে।

শর্ত

মাঠপর্যায় থেকে কর আদায় বাড়ানোর লক্ষ্য নিয়ে বেসরকারি ব্যক্তি নিয়োগের কাজ করছে এনবিআর, তবে এসব ব্যক্তির কর আদায় করার ক্ষমতা থাকবে না। তাঁরা শুধু করদাতাদের রিটার্ন প্রস্তুত ও জমায় সহায়তা করবেন। এসব ব্যক্তি ওই করদাতার আইনি প্রতিনিধিও হতে পারবেন না। এ ধরনের সহায়তা নেওয়ার জন্য করদাতাকে কোনো টাকা দিতে হবে না। ইতিমধ্যে এনবিআর আয়কর রিটার্ন প্রস্তুতকারী বিধিমালা প্রকাশ করেছে।

চাকরি ও আবেদন সংক্রান্ত আরও বিস্তারিত জানতে বিজ্ঞপ্তি দেখুন