খাস কামরায় নয়, বিচারিক আদালতের আদেশ-রায় দিতে হবে প্রকাশ্য আদালতে
বাংলাদেশ সুপ্রিম কোর্ট

সাংবাদিকদের আয়কর মামলায় নোয়াবের বক্তব্য শুনবেন সুপ্রিম কোর্ট

সংবাদপত্রে কর্মরত সাংবাদিক ও কর্মচারীদের আয়কর প্রান্তিক সুবিধা হিসেবে মালিকপক্ষ দেবেন ঘোষণা করা হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আনা লিভ টু আপিলে নিউজ পেপার্স ওনার্স অ্যাসোসিয়েশনের (নোয়াব) বক্তব্য শুনবেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আজ রোববার (৩০ জুন) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার ড. সালাহউদ্দিন দোলন।

তিনি শুনানিতে বলেন, সংবাদপত্রে কর্মরত সাংবাদিক ও কর্মচারীদের আয়কর প্রান্তিক সুবিধা হিসেবে মালিকপক্ষ এযাবৎ দিয়ে এসেছেন। সর্বশেষ নবম ওয়াজ বোর্ডও এই প্রান্তিক সুবিধা হিসেবে মালিকপক্ষ দেবেন এমন সুপারিশ করেছেন।

নবম ওয়েজ বোর্ডের প্রজ্ঞাপনে দেখা যায়, মন্ত্রিসভার একটি সাব কমিটি এটি সংবাদপত্র ও সংবাদ সংস্থায় কর্মরত সাংবাদিক ও কর্মচারীদের দিতে সুপারিশ করেন। এ সুপারিশের বৈধতা নিয়ে হাইকোর্টে রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে এ সুপারিশ বাতিল করে রায় দেন আদালত। বিষয়টি নিয়ে এর আগে আপিল বিভাগের রায় রয়েছে।

তবে এ নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের সংক্ষুব্ধ হওয়ার কোনো কারণ নেই বলে দাবি করেন তিনি।

আরও পড়ুন: বিচার বিভাগে অনিয়ম-দুর্নীতি হলে গণমাধ্যমে প্রকাশ হওয়া জরুরী: প্রধান বিচারপতি

ব্যারিস্টার ড. সালাহউদ্দিন দোলন বলেন, সাংবাদিকদের আয়কর সাংবাদিকরাই প্রদান করে থাকেন। প্রাপ্ত সুযোগ-সুবিধার অনুকূলে সাংবাদিক ও প্রেস শ্রমিকদের যে আয়কর হয়, তা প্রান্তিক সুবিধা বা প্রিঞ্জ বেনেফিট হিসেবে প্রদান করেন মালিকপক্ষ বা কর্তৃপক্ষ। এটি অষ্টম ওয়েজ বোর্ড পর্যন্ত বহাল ছিল। নবম ওয়েজ বোর্ডও তা বহাল রেখে সুপারিশ করে।

রিট আবেদনের পক্ষে সিনিয়র অ্যাভোকেট ড. কাজী আকতার হামিদ শুনানিতে বলেন, সব অংশীজনের সঙ্গে আলোচনা করেই নবম ওয়েজ বোর্ড সুপারিশ করেছেন। সংবাদপত্রে কর্মরত সাংবাদিক ও কর্মচারীদের আয়কর প্রান্তিক সুবিধা হিসেবে মালিকপক্ষ দেবেন। এর পক্ষে তিনি আইনি রেফারেন্স উল্লেখ করেন।

রিটের পক্ষে আরও ছিলেন অ্যাভোকেট এস. এম মাহিদুল ইসলাম সজিব ও তোফায়েল আহমদ।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

তারা শুনানিতে আয়করের বিষয়টি নিয়ে মালিকপক্ষ ‘নোয়াবের’ বক্তব্যের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

এর আগে ২০২৩ সালের ২৪ জুলাই সংবাদপত্রের সাংবাদিক ও কর্মচারীদের নবম ওয়েজ বোর্ডে গ্র্যাচুইটি ও আয়কর সংক্রান্ত মন্ত্রিসভার সুপারিশ অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত না করে— আপিল বিভাগে পাঠিয়ে দেন চেম্বার জজ আদালত।