বিচার বিভাগ সংস্কারের দাবি তরুণ বিচারকদের

বিচার বিভাগ সংস্কারের দাবি তরুণ বিচারকদের

বিচার বিভাগ সংস্কারের দাবিতে সোচ্চার হয়েছেন তরুণ বিচারকরা। এ-লক্ষ্যে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের (বিজেএস) ষষ্ঠ থেকে পঞ্চদশ ব্যাচের সহকারী জজ ও সিনিয়র সহকারী জজ সমমর্যাদার বিচারকদের সমন্বয়ে গঠিত হয়েছে হয়েছে ‘ইয়াং জাজেস ফর জুডিসিয়াল রিফর্ম’ নামের একটি সংগঠন।

আজ শনিবার (১০ আগস্ট) সংগঠনটির ২৩ জন সমন্বয়কের নাম ঘোষণার মাধ্যমে এর কার্যক্রম শুরু হয়।

সমন্বয়কদের পক্ষে সহকারী জজ মোহাম্মদ আলী তালহার পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিচার বিভাগে সংস্কারের দাবিতে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের (বিজেএস) ষষ্ঠ থেকে পঞ্চদশ ব্যাচের সহকারী জজ ও সিনিয়র সহকারী জজ সমমর্যাদার বিচারকদের সমন্বয়ে গঠিত হয়েছে এই সংগঠনটি।

এই সমন্বয়কদের ভাষ্য, সংস্কারের জন্য প্রয়োজনীয় সুপারিশ প্রণয়ন ও তার বাস্তবায়নে জনমত তৈরিসহ সংশ্লিষ্টদের সঙ্গে কাজ করবে এই সংগঠন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘আমরা শুরুতেই জেলা আদালতে কর্মরত সকল বিচারকের সংগঠন বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের পুনর্গঠনের দাবি তুলছি। অ্যাসোসিয়েশনের বর্তমান কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে থাকা বিচারকদের কেউই গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত নন।

“এ ছাড়া, অ্যাসোসিয়েশনের গঠনতন্ত্রে কেবল বৃহত্তর ঢাকায় কর্মরত বিচারকদের জন্য নির্বাচনে প্রার্থী হওয়ার অধিকার এবং পদাধিকারবলে ঢাকার জেলা জজের জন্য ‘সভাপতি’ পদটি সংরক্ষিত রাখা আছে—যা অযৌক্তিক, অগণতান্ত্রিক ও বৈষম্যমূলক।”

বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের গঠনতন্ত্র অবিলম্বে সংশোধন করে দ্রুততম সময়ের মধ্যে নির্বাচন দেওয়ার দাবি জানিয়ে সংগঠনটির পক্ষ থেকে আরও বলা হয়, ‘বিচার বিভাগে কাঙ্ক্ষিত সংস্কারের লক্ষ্যে আমরা সুনির্দিষ্ট সুপারিশ উপস্থাপনের পাশাপাশি নির্বাচিত অ্যাসোসিয়েশনের মাধ্যমে সেসব সুপারিশ বাস্তবায়নে সব ধরনের সহযোগিতা প্রদান ও তৎপরতা পরিচালনা করার প্রত্যয় ব্যক্ত করছি।’