অবকাশে হাইকোর্টে দুই ধাপে ১৪ বেঞ্চে চলবে বিচারকাজ
সুপ্রিম কোর্ট

সোমবার থেকে সীমিত আকারে চলবে হাইকোর্টের বিচারকাজ, ৮ বেঞ্চ গঠন

আগামীকাল সোমবার (১২ আগস্ট) থেকে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে সীমিত আকারে বিচারিক কার্যক্রম শুরু হচ্ছে। উচ্চ আদালতে বিচারকাজ পরিচালনার জন্য ইতোমধ্যে ৮টি বেঞ্চ গঠন করেছেন নবনিযুক্ত প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ।

আজ রোববার (১১ আগস্ট) সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে। বেঞ্চ গঠন নিয়ে প্রধান বিচারপতির নির্দেশনা সংক্রান্ত নোটিশ সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

আরও পড়ুন: সবাইকে গণজাগরণের অভিনন্দন জানালেন নতুন প্রধান বিচারপতি

প্রধান বিচারপতির নির্দেশনায় বলা হয়, ‘আমি এতদ্বারা নির্দেশ করিতেছি যে, আগামী ১২ আগস্ট থেকে সকাল সাড়ে ১০টা থেকে হাইকোর্ট বিভাগের বিচারকাজ সীমিত আকারে পরিচালনার জন্য বেঞ্চসমূহ গঠন করা হইলো।’

নোটিশে একক ও দ্বৈত মিলিয়ে ৮টি বেঞ্চের নাম বিচারিক এখতিয়ারসহ উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে অসহযোগ কর্মসূচির মধ্যে অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারিক কার্যক্রম স্থগিত করা হয়েছিল।

রাষ্ট্রপতির সঙ্গে আলোচনাক্রমে তৎকালীন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান গত বুধবার (৭ আগস্ট) এ সিদ্ধান্ত জানিয়েছেন বলে বিজ্ঞপ্তি জারি করে কোর্ট প্রশাসন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রপতির সঙ্গে আলোচনাক্রমে বাংলাদেশের প্রধান বিচারপতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের অধিবেশন (বিচার কার্যক্রম) পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করেছেন।