নতুন কারা মহাপরিদর্শক মোতাহের হোসেন
ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মোহাম্মদ মোতাহার হোসেন

নতুন কারা মহাপরিদর্শক মোতাহের হোসেন

কারা অধিদপ্তরের কারা মহাপরিচালক পদে ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মোহাম্মদ মোতাহার হোসেনকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বর্তমানে তিনি বিকেএসপির মহাপরিচালক পদে দায়িত্ব পালন করছেন।

এ বিষয়ে রোববার (১১ আগস্ট) প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এতে বলা হয়, ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মোহাম্মদ মোতাহার হোসেনকে কারা মহাপরিদর্শক পদে নিয়োগের জন্য তাঁর চাকরি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে ন্যস্ত করা হয়েছে।

একই প্রজ্ঞাপনে বর্তমান কারা মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হককে বাংলাদেশ সেনাবাহিনীতে প্রত্যাবর্তনের জন্য তাঁর চাকরি সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করা হয়েছে।

মোতাহের হোসেনের সংক্ষিপ্ত পরিচিতি

ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো. মোতাহের হোসেন এনডিসি, পিএসসি ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান, বিকেএসপি’র ২১তম মহাপরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি ১৯৯৪ সালের ১৯ ডিসেম্বর ৩১ তম বিএমএ লং কোর্সে বংলাদেশ সেনাবাহিনীতে পদাতিক কোর এ কমিশন লাভ করেন।

বাংলাদেশ সেনাবাহিনীর একজন চৌকস কর্মকর্তা হিসেবে তিনি অসামান্য পেশাদারিত্ব ও দক্ষতার সাথে বিভিন্ন কমান্ড, স্টাফ ও ইন্সট্রাকশনাল এপয়েন্টমেন্টে দায়িত্ব পালন করেন। তিনি বংলাদেশ মিলিটারি একাডেমি (বিএমএ), বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশনস ট্রেনিং (বিপসট) এবং স্পেশাল সিকিউরিটি ফোর্সেও (এসএসএফ) নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন।

ব্রিগেডিয়ার জেনারেল মোতাহের শান্তিরক্ষা কার্যক্রমে কন্টিনজেন্ট কমান্ডার হিসেবে UNMISS এ বাংলাদেশ ব্যাটেলিয়ানকেও নেতৃত্ব প্রদান করেন। এছাড়া UNAMMSIL এ জাতিসংঘের সামরিক পর্যবেক্ষক এবং UNMIL এ ফোর্স হেড কোয়ার্টার্স অপারেশনাল স্টাফ হিসেবেও দায়িত্ব পালন করেন।

মেধাবী এই সামরিক অফিসার বাংলাদেশ মিলিটারি একাডেমি হতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে প্রথম শ্রেণিতে বিএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিনে MIST হতে MBA এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে ২০০৯ এবং ২০২৩ সালে যথাক্রমে মাস্টার্স ইন মিলিটারি সায়েন্স (MMSc) এবং মাস্টার্স ইন সোশাল সায়েন্স (MSS) ডিগ্রি লাভ করেন।