দখল-চাঁদাবাজি করলে সেনাবাহিনীকে বলেছি পা ভেঙে দিতে: স্বরাষ্ট্র উপদেষ্টা
ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন

৭ দিনের মধ্যে অস্ত্র জমা না দিলে মামলা: স্বরাষ্ট্র উপদেষ্টা

আইনশৃঙ্খলা বাহিনীর ব্যবহার করা অস্ত্র যাদের হাতে রয়েছে, তাদেরকে আগামী সাত দিনের মধ্যে ওইসব অস্ত্র জমা দেয়ার নির্দেশ দিয়েছেন অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন।

এসময় তিনি বলেন, সাত দিনের মধ্যে অস্ত্রগুলো ফেরত আসতে হবে। ফেরত না এলে অস্ত্র অভিযানে যদি আমরা কারও কাছে অস্ত্র পাই, তার বিরুদ্ধে দুটি চার্জ লাগবে (মামলা হবে)।

আজ সোমবার (১২ আগস্ট) ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) আহত আনসার সদস্যদের খোঁজখবর নেয়ার পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেন তিনি।

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, আমি ভিডিওতে দেখলাম, একটা সিভিলিয়ান ছেলে সেভেন পয়েন্ট সিক্স টু হাতে নিয়ে চলে গেছে। তার মানে এই রাইফেল আর ফেরত আসে নাই। এটা হতে পারে একটা দেশে! কেমন কথা! সেভেন পয়েন্ট সিক্স টু নিষিদ্ধ রাইফেল।

তিনি বলেন, নিষিদ্ধ আগ্নেআস্ত্র সিভিলিয়ানের হাতে দেওয়ার কথা না। সেটার অথরাইজড পুলিশকে করা হয়েছিল, র‍্যাবকে করা হয়েছিল। সেই অস্ত্র কীভাবে তাদের হাতে গেল?

‘আমি এই ধরনের স্বৈরাচার ব্যবস্থা দেখি নাই। আপনারা আর্মির লোকজন আসে, তাদের স্বৈরাচার বলেন। তারা তো রাইফেল কোনো সিভিলিয়ানের হাতে তুলে দেয় নাই। এখন এই রাইফেলগুলো মিসিং,’ যোগ করেন তিনি।

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, সিভিল ড্রেসে কারা আনসার এলাকায় গিয়ে তাদের ওপর ফায়ার করল? এটা খুবই মারাত্মক ও উদ্বেগজনক। বড় পরিসরে তদন্ত করা দরকার।

অস্ত্র লুটে নেওয়াদের সাবধান করে তিনি বলেন, যেসব সিভিলিয়ানের (সাধারণ) হাতে নিষিদ্ধ অস্ত্র গেছে, তারা আগামী সাত দিনের মধ্যে থানায় জমা দেবেন। নিজেরা না দিলে, কারও মাধ্যমে দেন। না হলে আমরা হান্টিং শুরু করবো।