১৬ বিচারকের পদোন্নতি, ১৭ জনকে বদলি
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়

অতিরিক্ত ৩ অ্যাটর্নি জেনারেল ও ৯ ডেপুটি অ্যাটর্নি জেনারেলের নিয়োগ

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছেন সুপ্রিম কোর্টের তিন আইনজীবী। একইসঙ্গে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছেন আরও ৯ জন আইনজীবী।

আজ মঙ্গলবার (১৩ আগস্ট) তিন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের নিয়োগসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

তিন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হলেন- মুহাম্মদ আবদুল জব্বার ভূঞা, মোহাম্মদ আরশাদুর রউফ ও মোহাম্মদ অনীক রুশদ হক (অনীক আর হক)।

প্রজ্ঞাপনের ভাষ্য, রাষ্ট্রপতি ‘পুনরাদেশ না দেওয়া পর্যন্ত’ তাঁদের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ দেওয়া হলো।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছেন সুপ্রিম কোর্টের নয় আইনজীবী। আইন মন্ত্রণালয় আজ এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

নতুন নিয়োগ পাওয়া নয় ডেপুটি অ্যাটর্নি জেনারেল হলেন- আইনুন নাহার সিদ্দিকা, সুলতানা আক্তার, ফয়েজ আহম্মেদ, মো. জহিরুল ইসলাম, রেদওয়ান আহম্মেদ রানজিব, মো. মঞ্জুর আলম, সামিমা সুলতানা, মহসিনা খাতুন ও মো. রফিকুল ইসলাম।

প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগের পরদিন ৬ আগস্ট অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ পদত্যাগ করেন। পরদিন দেশের ১৬তম অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন পদত্যাগ করেন। ৬ আগস্ট থেকে গতকাল সোমবার পর্যন্ত ৬৮ জন আইন কর্মকর্তা পদত্যাগ করেছেন।

এর আগে জ্যেষ্ঠ আইনজীবী মো. আসাদুজ্জামানকে ৮ আগস্ট অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেওয়া হয়। তিনি দেশের ১৭তম অ্যাটর্নি জেনারেল।