৯৭ সহকারী জজ নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন
বিচারক (প্রতীকী ছবি)

বিচারক ও তাঁর পরিবারের সম্পদের হিসাব চেয়েছে সরকার

বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসে কর্মরত সকল পর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তা এবং তাঁদের পরিবারের সদস্যদের (স্ত্রী, পুত্র ও কন্যা) সম্পদের হিসাব চেয়েছে সরকার।

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ থেকে সম্পদের হিসাব বিবরণী দাখিল প্রসঙ্গে মঙ্গলবার (১৩ আগস্ট) প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোর্শেদ আল মামুন ভুঁইয়া সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘উপযুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে , বিচার বিভাগের স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতকরণের লখ্যে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসে কর্মরত সকল পর্যায়ের বিচার বিভাগীয় কররমকর্তা এবং তাঁদের পরিবারের সদস্যদের (স্ত্রী, পুত্র ও কন্যা) দেশে ও বিদেশে অবস্থিত সম্পদের হিসাব বিবরণী পত্র জারির ১০ কার্যদিবসের মধ্যে সংযুক্ত ফরম অনুযায়ী এ বিভাগে দাখিল করার জন্য নির্দেশ প্রদান করা হলো।’

বিষয়টি নিশ্চিত করে আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেন, আগামী ১০ কর্মদিবসের মাঝে সকল বিচার বিভাগীয় কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের দেশে বিদেশে অবস্থিত স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব বিবরণী দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

আজ বুধবার (১৪ আগস্ট) সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। ড. আসিফ নজরুল বলেন, “সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে”ই এ নির্দেশ দেওয়া হয়েছে।