ভুক্তভোগীকে দুই কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বললেন সুপ্রিম কোর্ট
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

হাইকোর্টের নিয়মিত বিচারকাজ পরিচালনায় ৫০ বেঞ্চ গঠন

আগামী রোববার (১৮ আগস্ট) থেকে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম শুরু হচ্ছে। এ লক্ষ্যে ইতোমধ্যে ৫০টি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ।

আজ বৃহস্পতিবার (১৫ আগস্ট) সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে। প্রধান বিচারপতি সইকৃত বেঞ্চ গঠন সংক্রান্ত বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও প্রকাশিত হয়েছে।

এতে বলা হয়, আগামী ১৮ আগস্ট সকাল সাড়ে ১০টা থেকে হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য এসব বেঞ্চ গঠন করা হয়েছে। বিজ্ঞপ্তির তথ্য মতে, ভিন্ন ভিন্ন এখতিয়ার সম্পন্ন নবগঠিত ৫০টি বেঞ্চের মধ্যে ২৫টি দ্বৈত এবং বাকি ২৫টি একক বেঞ্চ।

এর আগে, আগামী রোববার থেকে হাইকোর্টের সব বেঞ্চের কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ।

আইন, বিচার ও মানবাধিকার বিষযক সাংবাদিকদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরামের (এলআরএফ) কমিটি ও সদস্যরা বুধবার (১৪ আগস্ট) তার সঙ্গে সৌজন্য সাক্ষাত করতে গেলে তিনি এ কথা বলেন। এলআরএফ’র পক্ষ থেকে নব নিযুক্ত প্রধান বিচারপতিকে ফুল দিয়ে অভিনন্দন জানানো হয়।

হাইকোর্টের সব বেঞ্চ বসার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আগামী রোববার থেকে হাইকোর্টের সব বেঞ্চের কার্যক্রম শুরু হবে।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে অসহযোগ কর্মসূচির মধ্যে অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারিক কার্যক্রম স্থগিত করা হয়েছিল।

রাষ্ট্রপতির সঙ্গে আলোচনাক্রমে তৎকালীন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান গত বুধবার (৭ আগস্ট) এ সিদ্ধান্ত জানিয়েছেন বলে বিজ্ঞপ্তি জারি করে কোর্ট প্রশাসন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রপতির সঙ্গে আলোচনাক্রমে বাংলাদেশের প্রধান বিচারপতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের অধিবেশন (বিচার কার্যক্রম) পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করেছেন।

পরবর্তীতে গত সোমবার (১২ আগস্ট) থেকে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে সীমিত আকারে বিচারিক কার্যক্রম শুরু হয়। উচ্চ আদালতে বিচারকাজ পরিচালনার জন্য ৮টি বেঞ্চ গঠন করেন নবনিযুক্ত প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ।