সত্য এখন মিথ্যাচারের শিকার! মজা করা হয় বিচারপতিদের নিয়েও
ভারতের প্রধান বিচারপতি ডি.ওয়াই. চন্দ্রচূড়

বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাবলি মনে করিয়ে দিচ্ছে স্বাধীনতার গুরুত্ব কতটা: ভারতের প্রধান বিচারপতি

মুক্তি ও স্বাধীনতার গুরুত্বের ওপর জোর দিয়ে ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেছেন, প্রতিবেশী বাংলাদেশে সম্প্রতি যেসব ঘটনা ঘটছে, সেগুলো আমাদের এসব অধিকারের কতটা মূল্য, তা মনে করিয়ে দিচ্ছে।

ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে গত বৃহস্পতিবার (১৫ আগস্ট) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের পর ভারতের প্রধান বিচারপতি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন। ভারতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা পিটিআই–এর খবরে এ তথ্য জানানো হয়েছে।

ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, ‘স্বাধীনতা দিবস আমাদের দেশের জনগণের একে অপরের প্রতি যে দায়িত্ব আছে, তা আমাদেরকে মনে করিয়ে দিচ্ছে এবং জাতি সংবিধানের মূল্যবোধগুলোকে বুঝতে পারছে।’

আরও পড়ুন: বিচারপতির বাসায় গিয়ে ঘুষ চাওয়া পুলিশ কর্মকর্তার দণ্ড বহাল

চন্দ্রচূড় বলেন, ‘বাংলাদেশে আজকে যা ঘটছে, তা আমাদের পরিষ্কারভাবে স্বাধীনতা আমাদের জন্য কতটা মূল্যবান, তা মনে করিয়ে দিচ্ছে। স্বাধীনতা ও মুক্তি লাভ সহজ। কিন্তু এ বিষয়গুলো কতটা গুরুত্বপূর্ণ, তা আমাদের মনে করিয়ে দেওয়ার জন্য অতীতের ঘটনাগুলো জানা–বোঝা দরকার।’

প্রসঙ্গত, ছাত্র-জনতার আন্দোলনের মুখে ৫ আগস্ট শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে চলে যান। এর পর থেকে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়সহ আওয়ামী লীগের নেতা–কর্মীরা হামলার শিকার হয়েছেন।

এই প্রেক্ষাপটে ভারতে যে উদ্বেগ দেখা দিয়েছে, তার মধ্যে এসব কথা বললেন দেশটির প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।